যশোরে উদযাপিত হল ‘বিপিও সামিট বাংলাদেশ ২০২৩’

বাক্কোর উদ্যোগে বিভাগীয় বিপিও সামিটের ধারাবাহিকতায় এবার তৃতীয় পর্যায়ে খুলনা বিভাগের অন্তর্গত যশোরে উদযাপিত হল ‘বিপিও সামিট বাংলাদেশ ২০২৩’। শনিবার (১৭ জুন) সকাল ১০ টায় ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এ বিপিও সামিটটি অনুষ্ঠিত হয়।

বিপিও সামিটের ক্যারিয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘সম্ভাবনাময় কর্মক্ষেত্রের নতুন দিগন্ত’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিপিও শিল্পের সম্ভাবনাময় দিকগুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয়।  এ খাতে আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তুলতে উৎসাহ যুগিয়ে বক্তব্য রাখেন মৃধা মোঃ মাহফুজ-উল-হক চয়ন, চেয়ারম্যান, বাক্কো লোকাল মার্কেট ডেভেলপমেন্ট উপকমিটি; মোহাম্মদ মাহমুদুর রশীদ, ম্যানেজার, সার্ভিস ইঞ্জিন বিপিও এবং মোঃ সেলিম সরকার, কার্যনির্বাহী সমন্বয়ক, বাক্কো সচিবালয়। এছাড়া গত ১৫ জুন দুপুর ২টায় খুলনার ম্যানগ্রোভ ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজিতে অনুষ্ঠিত হয় “বিপিও ক্যারিয়ার ক্যাম্পেইন”।

দেশব্যাপী তথ্যপ্রযুক্তি তথা বিপিও শিল্পের সম্প্রসারণ, দক্ষ জনশক্তি উন্নয়ন, বিভাগীয় পর্যায়ের বিপিও শিল্পের নীতিনির্ধারণী পর্যায়ের নানান দিক, তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গুলোর সম্ভাবনা ও সমস্যা সমাধানে করণীয়, তরুণ প্রজন্মের মাঝে সচেতনতা তৈরি, চাকরি মেলা আয়োজন, নীতিসংক্রান্ত সম্ভাব্য পরিমার্জনের প্রস্তাবনা ও আবশ্যিকতা নিয়ে বিশদ আলোচনার উদ্দেশ্যে মে-জুলাই মাসব্যাপী দেশজুড়ে পালিত হচ্ছে বাংলাদেশের বিপিও শিল্পের সর্ববৃহৎ, শীর্ষ সম্মেলন “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

শনিবার (১৭ জুন) দুপুর ৩ টায় যশোরে অবস্থিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হয় ‘বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (খুলনা বিভাগ)’।

মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ মোঃ নাসির উদ্দিন, সংসদ সদস্য, যশোর -২। তিনি তার বক্তব্যে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আমাদের ডিজিটাল বাংলাদেশ উপহার দিয়েছেন এবং তিনি স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ ঘোষণা করেছেন। সরকার তথ্যপ্রযুক্তিকে সর্বোচ্চ অগ্ৰাধিকার দিচ্ছে। তাই আমার বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালে আমরা উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হব”।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছাঃ খালেদা খাতুন রেখা। সমাপনী বক্তব্যে তিনি বলেন, “তথ্যপ্রযুক্তি শিল্পে যশোর জেলার তরুণ তরুণীর দক্ষতা বৃদ্ধি ও তাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্বজনিত সমস্যা লাঘবে সবরকমের সহায়তা করতে প্রস্তুত যশোর জেলা প্রশাসন। যশোরে তথ্যপ্রযুক্তিসম্পর্কিত প্রতিষ্ঠানগুলোকেও উক্ত শিল্পখাতে বিকশিত হতে সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি আমরা দিচ্ছি।”

বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ তার বক্তব্যে বলেন, “বিপিও শিল্পে এ পর্যন্ত প্রায় ৭০ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে এবং আমাদের অভিলক্ষ্য ২০২৫ সালের মধ্যে ১ লক্ষ লোকের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ১ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করা । এই লক্ষমাত্রা অর্জনে সরকারি সহযোগিতার পাশাপাশি প্রয়োজন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা, দক্ষ জনশক্তি সৃষ্টি করা এবং শুধু ঢাকাকে কেন্দ্র করে নয় বরং সমগ্র দেশেই এই শিল্পের ব্যাপ্তি ঘটাতে হবে, তাই প্রয়োজন বেসরকারি উদ্যোগের পাশাপাশি পলিসিগত দিক থেকে সরকারের সার্বিক সহযোগিতা প্রদান করা।”

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ মিজানুর রহমান, উপসচিব, পরিচালক (অর্থ এবং প্রশাসন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর; ওয়াহিদ শরীফ, সভাপতি, বাক্কো; জিয়া আশরাফ, প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালন কর্মকর্তা, চালডাল লিমিটেড; মুরসালিন হক জুনায়েদ, সাধারণ সম্পাদক, টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি); কাওসার আহমেদ, পরিচালক, বাক্কো এবং জায়েদ উদ্দিন আহমেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা, আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও)।

অনুষ্ঠানের পাশাপাশি ক্যারিয়ার কাউন্সেলিং সেশন, সিভি সংগ্রহ এবং চাকুরি মেলা একইসঙ্গে চলতে থাকে সন্ধ্যে পর্যন্ত। দেশের তথ্যপ্রযুক্তিভিত্তিক নামকরা প্রতিষ্ঠানগুলো থেকে অসংখ্য চাকরিপ্রার্থী মেধাবী শিক্ষার্থীদের ইন্টারভিউ নেয়া হয় এ চাকরি মেলায়। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলঃ ডিজিকন টেকনোলজিস লিমিটেড, মাই আউটসোর্সিং লিমিটেড, সার্ভিস ইঞ্জিন বিপিও, আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও) এবং চালডাল লিমিটেড।

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’র উদ্যোগে এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অন্তর্গত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় দেশব্যাপী চলছে “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.