নতুন ভাড়ায় চলবে মৈত্রী-মিতালী-বন্ধন এক্সপ্রেস

নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেনের। আগামী ১ জুলাই থেকে নতুন ভাড়ায় চলবে মৈত্রী, মিতালী, বন্ধন এক্সপ্রেস ট্রেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান ৩টি ট্রেনের ভাড়া বাড়ানো হয়েছে।

গত ৬ জুন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কার্যালয়ের উপ-পরিচালক (ইন্টার চেঞ্জ) মো. মিহরাবুর রশিদ খাঁন স্বাক্ষরিত এক অফিস আদেশ অনুযায়ী, সাম্প্রতিক সময়ে ডলারের দাম ও ট্রাভেল ট্যাক্স বাড়ায় মৈত্রী, বন্ধন ও মিতালী এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে। ডলারের দামের সঙ্গে সঙ্গতি রেখে আন্তঃদেশীয় মৈত্রী, বন্ধন ও মিতালী এক্সপ্রেস ট্রেনের নির্ধারিত ভাড়া সমন্বয় করা হয়ে থাকে।

মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচদিন (শুক্র, শনি, রোব, মঙ্গল ও বুধবার) ঢাকা থেকে কলকাতা যায়। আর কলকাতা থেকে ঢাকা আসে সপ্তাহে পাঁচদিন (শুক্র, শনি, সোম, মঙ্গল ও বুধবার)। মৈত্রী এক্সপ্রেসে রেলপথে ঢাকা-কলকাতা এসি সিটের ভাড়া ৪ হাজার ১৯৫ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৭৯৫ টাকা করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৯৬৫ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৫৩০ টাকা করা হয়েছে। এক থেকে পাঁচ বছরের শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় রয়েছে। এক্ষেত্রে পাসপোর্ট অনুসারে বয়স নির্ধারিত হবে। সিঙ্গেল কেবিনে তিনটি সিট এবং ডাবল কেবিনে ছয়টি সিটের টিকিট দেওয়া হয়।

মিতালী এক্সপ্রেসের এসি চেয়ার ভাড়া ৩ হাজার ২১০ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৭৮৫ টাকা করা হয়েছে। এসি সিট ৪ হাজার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ১৭৫ টাকা ও এসি বার্থ বা স্লিপার ৫ হাজার ৯১৫ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার ৫৭০ টাকা করা হয়েছে।

বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতা রুটে চলাচল করছে। খুলনা-কলকাতার এসি সিটের ভাড়া বাড়িয়ে ২ হাজার ৯০০ টাকা করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া বাড়িয়ে ২ হাজার ২৬৫ টাকা করা হয়েছে। পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের ভাড়া হবে মূল ভাড়ার ৫০ শতাংশ।

ভ্রমণ, চিকিৎসা ও ব্যবসার কাজে বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করেন অনেকে। ট্রেনে ভ্রমণ আরামদায়ক ও সাশ্রয়ী হওয়ায় এ বাহনে যাতায়াত করে হাজারো মানুষ।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.