এনসিসি ব্যাংকের ব্যামেলকোদের জন্য মানি লন্ডারিং শীর্ষক সম্মেলন

এনসিসি ব্যাংকের উদ্যোগে ব্যামেলকোদের (ব্রাঞ্চ এন্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার) জন্য “মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ” শীর্ষক এক সম্মেলন অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৬ জুন) সাভারের ব্রাক সিডিএম এ দিনব্যাপী এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মোঃ মাসুদ বিশ্বাস। এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদের উপস্থিতিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো এম.শামসুল আরেফীন স্বাগত বক্তব্য রাখেন।

এসময় অন্যাদের মধ্যে বিএফআইইউ’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মহসিন হোছাইনী, যুগ্ম পরিচালক মোঃ রোকন-উজ-জামান ও উপ-পরিচালক আ.ন ম. কলিম উদ্দিন হাসান তুষার, এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ মোঃ রাফাত উল্লা খান, মোঃ মাহবুব আলম ও এম. আশেক রহমান, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, বিভিন্ন বিভাগীয় প্রধানগণ এবং সিসিইউ এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলনে ব্যাংকের ১৩২ জন ব্যামেলকো অংশগ্রহণ করেন।

বিএফআইইউ’র প্রধান মোঃ মাসুদ বিশ্বাস অংশগ্রহণকারী কর্মকর্তাদের ব্যাংকিং অঙ্গনে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের উপর গুরুত্ব আরোপ করেন। প্রশিক্ষণে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে ব্যাংক তথা দেশ ও জাতির স্বার্থে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও সন্ত্রাস বিরোধী আইন ব্যাংকিং ক্ষেত্রে প্রয়োগে যথাযথ ভূমিকা রাখতে এনসিসি ব্যাংকের ব্যামেলকোদের প্রতি আহবান জানান।

এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদ অংশগ্রহণকারী কর্মকর্তাদের মানিলন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের কলাকৌশল ভালোভাবে রপ্ত করে ব্যাংকের ভাবমূর্তি রক্ষায় কাজ করতে আহ্বান জানান। তিনি উপস্থিত কর্মকর্তাদের মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধকল্পে সংশ্লিষ্ট বিধিবিধান পরিপালন করে সতর্কতার সঙ্গে কাজ করারও পরামর্শ দেন।

ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো এম.শামসুল আরেফীন ব্যাংক একাউন্ট খোলা এবং রেমিট্যান্স গ্রহণ ও প্রেরণের ক্ষেত্রে গ্রাহক পরিচিতি সম্পর্কিত সঠিক ও যথাযথ তথ্য সংগ্রহ ও সংরক্ষণে অধিকতর সচেতন হওয়ার জন্য ব্যাংক কর্মকর্তাদের নির্দেশ দেন।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.