৪ বছরে ২ ফাইনাল, দারুণ অর্জন বলছেন রোহিত

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই আসরে ফাইনাল খেললেও এখন পর্যন্ত শিরোপা ছোঁয়া দেখা হয়নি ভারতের। নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়ার কাছে হেরে টানা দুই ফাইনালে শিরোপা খোওয়ালো রোহিত শর্মার দল। ট্রফি জিততে না পারলেও চার বছরে দুই ফাইনাল খেলাকে বড় অর্জন হিসেবে দেখছেন রোহিত।

সবশেষ ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব আইসিসির চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল ভারত। এরপর আইসিসির নয়টি ইভেন্টে খেললেও অধরা শিরোপা পাওয়া হয়নি তাদের। ২০১৭ চ্যাম্পিয়ন ট্রফির পর টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠেছিল ভারত। সেবার বিরাট কোহলিদের প্রতিপক্ষ ছিল তাসমান পাড়ের দল নিউজিল্যান্ড। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে কিউইদের হারাতে পারেনি ভারত। দুই বছরের ব্যবধানে আবারও ফাইনালে জায়গা করে নিয়েছিল তারা। তবে এবারও শিরোপার মুখ দেখা হয়নি তাদের।

দ্য ওভালে ব্যাটিং ব্যর্থতায় অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের বড় ব্যবধানে হেরেছে রোহিতের দল। ৪৪৪ রান তাড়া করতে নেমে ভারত থামে মাত্র ২৩৪ রানে। শিরোপা জিততে না পারলেও নিজেদের সবশেষ চার বছরের টেস্ট পারফরম্যান্সে খুশি ভারতের অধিনায়ক।

ম্যাচ শেষ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রোহিত বলেন, ‘চার বছরে আমরা অনেক পরিশ্রম করেছি। সত্যি বলতে দুটি ফাইনাল খেলা আমাদের জন্য দারুণ অর্জন। কিন্তু আমরা আরও অনেকদূর যেতে চাই। এখানে আসতে আমরা সবশেষ দুই বছরে যা করেছি সেটাতে আমাদের কৃতিত্ব কেড়ে নেয়ার সুযোগ নেই। পুরো দল দারুণ পরিশ্রম করেছে এবং নিজেদের সেরাটা দিয়েছে। দুর্ভাগ্যক্রমে আমরা সামনে যেতে পারিনি এবং ফাইনাল জিততে পারেনি। কিন্তু আমরা আমাদের মাথা উঁচুতে রাখবো এবং লড়াই চালিয়ে যাবো।’

এদিকে রাহুল দ্রাবিড় বলছেন, ‘এটা আসলেই কঠিন ছিল (৪৪৪ রান তাড়া করা)। আমরা যতই দূরে থাকি না কেন আমাদের সবসময়ই আশা ছিল। সবশেষ দুই বছরে এমন অনেক টেস্ট হয়েছে যেখানে আমরা কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। আমাদের আসলে বড় জুটির দরকার ছিল। সেটার জন্য আমাদের ক্রিকেটারও ছিল। কিন্তু অস্ট্রেলিয়া আমাদের চেয়ে অনেকটা এগিয়ে ছিল। এটা হতেই পারে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.