ক্যাপিটাল গেইনে কর অব্যাহতি: অস্পষ্টতা ও অনিশ্চয়তা কাটেনি

পুঁজিবাজারে ক্যাপিটাল গেইন তথা শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনা-বেচা থেকে অর্জিত মুনাফায় কর-মুক্ত সুবিধা আগামী দিনে বহাল থাকবে কি-না তা নিয়ে অস্পষ্টতা ও অনিশ্চয়তা কাটেনি। বাজার সংশ্লিষ্টদের অনেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বরাত দিয়ে এই সুবিধা বহাল থাকার কথা বলছেন। মূলত আয়কর আইন, ২০২৩ এর খসড়াকে কেন্দ্র করে এই ধোঁয়াশা তৈরি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআর-এর বর্তমান ও সাবেক কয়েকজন কর্মকর্তা বলেছেন, যদি খসড়া আইনের সংশ্লিষ্ট ধারাটি বহাল রেখে, সেটি জাতীয় সংসদে অনুমোদিত হয়, তাহলে স্বয়ংক্রিয়ভাবে ক্যাপিটাল গেইনের করের আওতায় চলে আসবে। এ ক্ষেত্রে ক্যাপিটাল গেইনে কর অব্যাহতি দিতে হলে তথা এই আয়কে করমুক্ত রাখতে চাইলে আইনের আওতায় নতুন এসআরও জারি করতে হবে। কারণ নতুন আইন আইন পাশ হলে পুরনো আইন এবং তার আওতায় জারি করা সব এসআরও বাতিল হয়ে যাবে। তবে সংশ্লিষ্ট ধারাটি বাদ দিয়ে নতুন আইনটি অনুমোদন করা হয়, তাহলে ক্যাপিটাল গেইনের উপর কোনো কর প্রযোজ্য হবে না।

তবে কয়েকজন আয়কর বিশেষজ্ঞ মনে করছেন, নতুন আইন অনুমোদন হলে বর্তমান আইনটি বাতিল হবে বটে; কিন্তু এই আইনের আওতায় জারী করা কোনো এসআরও স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে না। কারণ বর্তমান আইনে আওতায় অসংখ্য এসআরও জারি করা হয়েছে। ঢালাওভাবে সব এসআরও বাতিল হয়ে গেলে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হবে। তাই সরকার যদি কোনো এসআরও বাতিল করতে চায়, তাহলে নতুন এসআরও জারির মাধ্যমেই তা করবে। ক্যাপিটাল গেইনের কর অব্যাহতি সংক্রান্ত এসআরওটির ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে।

সব মিলিয়ে ক্যাপিটাল গেইন ট্যাক্স নিয়ে একটা অস্পষ্টতা ও অনিশ্চয়তা প্রবল হয়ে উঠেছে। মনে করা হচ্ছে, প্রস্তাবিত আইনটি জাতীয় সংসদে অনুমোদন না হওয়া পর্যন্ত ক্যাপিটাল গেইনে করমুক্ত সুবিধার ভাগ্য সম্পর্কে অনিশ্চয়তা থেকেই যাবে।

তবে নির্বাচনী বছরে সরকার শেষ পর্যন্ত ক্যাপিটাল গেইনের উপর কর আরোপ করার মতো স্পর্শকাতর ও অ-জনপ্রিয় সিদ্ধান্ত নেবে না বলেই সংশ্লিষ্টদের আশা। য উপায়ে-ই হোক, ওই সুবিধাটি বহাল রাখা হবে। তবে শেষ পর্যন্ত কী ঘটবে তা সম্পর্কে জানতে অপেক্ষা করা ছাড়া কোনো উপায় নেই।

এদিকে আজ মঙ্গলবার (৬ জুন) পুঁজিবাজারে ক্যাপিটাল গেইনের কর অব্যাহতি সুবিধা প্রত্যাহার হচ্ছে মর্মে খবর রটে। তার প্রভাবে বাজারে বেশ দরপতন হয়। শেয়ারের দর হারায় বেশিরভাগ কোম্পানি। কমে যায় মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ।

বাজার সংশ্লিষ্টদের অনেকে ক্যাপিটাল গেইনে কর অব্যাহতি প্রত্যাহারের বিষয়টিকে গুজব বলে দাবি করেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.