কংগ্রেসম্যানদের আলোচিত চিঠির বিষয়ে সচেতন হোয়াইট হাউস

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের বিষয়ে অটল রয়েছি

আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয়তার বিষয়ে অটল রয়েছি। দেশটির ছয় কংগ্রেসম্যানের আলোচিত চিঠির বিষয়ে যুক্তরাষ্ট্র সচেতন রয়েছেন বলে জানায় মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি।

সোমবার (৫ জুন) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে জন কিরবি এসব তথ্য জানায়। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে দেশটির ছয় কংগ্রেসম্যানের আলোচিত চিঠির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জন কিরবি এসব মন্তব্য করেন।

হোয়াইট হাউসের এই কর্মকর্তা বলেন, ‘দেখুন, আমরা অটল রয়েছি এবং আমি ওই চিঠির বিষয়ে সচেতন রয়েছি।’

তিনি বলেন, পররাষ্ট্র দপ্তর সম্প্রতি একটি ‘থ্রিসি’ ভিসা নীতি ঘোষণা করেছে; যা বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনকে ‘ক্ষুন্ন’ করে এমন ব্যক্তিদের ভিসা সীমিত করবে।

এদিকে গত ২৪ মে বাংলাদেশ সময় রাত ১১টা ৮মিনিটে এক টুইটবার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, বাংলাদেশে যেসব ব্যক্তি বা গোষ্ঠী নির্বাচনকে বাধাগ্রস্ত বা গণতান্ত্রিক ধারাকে ব্যাহত করার চেষ্টা করবে, তাদের ও তাদের পরিবারের সদস্যদের ওপর ভিসা বিধিনিষেধ জারি করা হবে।

টুইটে তিনি বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যকে সহায়তা করতে আমি আজ ইমিগ্রেশন অ‌্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ২১২ (এ) (৩) (সি) (৩সি) ধারার আওতায় নতুন ভিসা নীতি ঘোষণা করেছি। এই নীতির অধীনে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যেকোনো বাংলাদেশি ব্যক্তির ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করতে পারবে। সূত্র: ইউএনবি।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.