রিয়াদে চালু হচ্ছে ইরানের দূতাবাস

ইরান চলতি সপ্তাহে সৌদি আরবে নিজের কূটনৈতিক মিশনগুলো খুলতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি। তিনি বলেন, মঙ্গলবার (আজ) ও বুধবার (আগামীকাল) রিয়াদে ইরান দূতাবাস এবং জেদ্দায় ইরানি কনস্যুলেট আবার চালু করা হবে। একইসঙ্গে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিতে ইরানের স্থায়ী প্রতিনিধি তার কাজ শুরু করবেন।

কানয়ানি বলেন, রিয়াদস্থ ইরান দূতাবাস এবং জেদ্দায় ইরানি কনস্যুলেট ইরানি হজ্বযাত্রীদের প্রয়োজনীয় কাজকর্ম দেখভালের কাজ এরইমধ্যে শুরু করেছে।

গত ১০ মার্চ ইরান ও সৌদি আরব পরস্পরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আবার চালু করার সিদ্ধান্ত ঘোষণা করে। চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে এ সংক্রান্ত চুক্তি সই করেন ইরান ও সৌদি আরবের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তারা। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করে গত ৮ এপ্রিল ইরান ও সৌদি পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

গত মাসে কূটনীতিক আলীরেজা এনায়েতিকে রিয়াদে ইরানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। তারই ধারাবাহিকতায় সৌদি আরবে নিজের দূতাবাস চালু করার কথা জানাল তেহরান।

২০১৬ সালের জানুয়ারি মাসে ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। কয়েক বছর পরিস্থিতি অপরিবর্তিত থাকার পর বিগত বছরগুলোতে ইরাকের রাজধানী বাগদাদে ইরান ও সৌদি কূটনীতিকরা অন্তত পাঁচবার দ্বিপক্ষীয় সম্পর্ক আবার চালু করার লক্ষ্যে আলোচনায় মিলিত হন। কিন্তু সেসব আলোচনা কাঙ্ক্ষিত ফল দিতে না পারলেও চীনা মধ্যস্থতায় তেহরান-রিয়াদ সম্পর্কের বরফ গলেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.