সরকারের উন্নয়ন বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ দেশের জন্য উৎসাহজনক : আইসিএবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, উচ্চ মূল্যস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বৈশ্বিক সংকট, ডলার সংকট, ব্যবসা-বিনিয়োগ ও কর্মসংস্থানে মন্দা এবং অন্যান্য বৈশ্বিক অনিশ্চয়তা থাকা সত্ত্বেও সরকার ২ লাখ ৭৭ হাজার ৫৮২ কোটি টাকার উন্নয়ন বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ নিয়েছে যা আমাদের মতো একটি উন্নয়নশীল দেশের এগিয়ে যাওয়ার জন্য অত্যন্ত উৎসাহজনক পদক্ষেপ বলে মন্তব্য করেছেন আইসিএবি প্রেসিডেন্ট মোঃ মুনিরুজ্জামান, এফসিএ।

তিনি বলেন, অবকাঠামো খাতে সর্বোচ্চ বরাদ্ধকৃত বাজেট সরকারের নেওয়া একটি প্রশংসনীয় পদক্ষেপ এবং কার্যকর উন্নযনশীল দেশ হিসেবে টেকসই বাজেট উন্নয়ন নিশ্চিত করার জন্য অত্যন্ত প্রযোজন।

শনিবার (০৩ জুন) দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক আয়োজিত ‘প্রস্তাবিত জাতীয় বাজেটের উপর চার্টার্ড একাউন্টেন্টদের ভাবনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আইসিএবি প্রেসিডেন্ট বলেন, অর্থমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার একটি সময়োপযোগী ও ব্যাপক আকারের বাজেট সংসদে পেশ করেছেন। প্রস্তাবিত বাজেট আমাদের জিডিপির ১৫.২ শতাংশ। বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৫ শতাংশ। চ্যালেঞ্জ থাকলেও, এই যুগোপযোগী বাজেট জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে বাস্তবায়ন সম্ভব বলে আমরা মনে করি।

এসময় ডিভিএস সম্পর্কে তিনি বলেন,  কর-জিডিপি অনুপাতের উন্নতির জন্য করের নেট সম্প্রসারণ অত্যন্ত প্রয়োজনীয়। কর নেট সম্প্রসারণে সরকারকে আরও পদক্ষেপ নিতে হবে। আমরা বিশ্বাস করি যে Document Verification System (DVS) ব্যবস্থা বাস্তবায়নে এনবিআর এবং আইসিএবির ডিভিএস এর ন্যায় যৌথ উদ্যোগ কাঙ্খিত রাজস্ব অর্জনে সহায়তা করবে।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি যে এই উদ্যোগটি আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিহিতা আনবে। কর সংস্কার ও কর জিডিপি অনুপাতের উন্নতি এবং রাজস্ব আহরণ বৃদ্ধিতেও অবদান রাখবে। আমরা অত্যন্ত আনন্দিত যে বাজেট বক্তৃতায় সরকারের রাজস্ব সংগ্রহ বৃদ্ধির ক্ষেত্রে আইসিএবি ও এনবিআর কর্তৃক ডিভিএস বাস্তবায়নের ভূমিকা গুরুত্বের সাথে স্বীকৃতি প্রদান করা হয়েছে। আমরা অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই এই স্বীকৃতি প্রদান করার জন্য যে, DVS উদ্যোগটি করদাতা সংস্থার দ্বারা প্রদর্শিত আয়ের সত্যতা এবং স্বচ্ছতা বাড়িয়েছে।

 

অর্থসূচক/এমআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.