‘বাজেটে অর্থনৈতিক সংকট মোকাবিলায় কোনও দিকনির্দেশনা নেই’

২০২৩-৩৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে অর্থনৈতিক সংকট মোকাবিলায় কোনও দিশা ও দিকনির্দেশনা নেই বলে মন্তব্য করেছে গণসংহতি আন্দোলন।

বৃহস্পতিবার (১ জুন) গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে এ কথা বলেন।

২০২৩-৩৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট সম্পর্কে তারা বলেন, বর্তমানে বাংলাদেশের অর্থনীতি ও জনজীবন এক ভয়াবহ সংকটকাল অতিক্রম করছে। সামনে এই সংকট আরও প্রবল হবে বলে অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন। অথচ বাংলাদেশের প্রস্তাবিত বাজেটে এই সংকট মোকাবিলার কোনও চিন্তা অনুপস্থিত।

মূল্যস্ফীতি তথা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ যখন দিশেহারা তখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমাতে কৃষিতে বিশেষ ভর্তুকি কিংবা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি ব্যয় কমানোর কোনও কার্যকর পরিকল্পনা নাই এই বাজেটে। একদিকে সরকার কৃচ্ছতা সাধনের কথা বলছে, অন্যদিকে স্বল্প প্রয়োজনীয় মেগা প্রকল্পে বরাদ্দ অব্যাহত রাখছে। দেশি ও বিদেশি ঋণের বোঝা দিন দিন বাড়ছে।

সরকারের ঋণ করে ঘি খাওয়ার নীতি অব্যাহত আছে বলে মন্তব্য করেন গণসংহতি আন্দোলনে শীর্ষ এই দুই নেতা। বলেন, আয় কীভাবে হবে তার সুনির্দিষ্ট বিবেচনা ছাড়াই বিপুল অঙ্কের ব্যয়কে নতুন করে অনুমোদন দেওয়া হয়েছে।

দেশে ডলার সংকটের কারণে বিভিন্ন মাঝারি-ছোট ব্যবসায়ীরা এলসি খুলতে পারছেন না বলেও দাবি করেন তারা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.