বাজেটকে স্বাগত জানিয়েছে আইসিএবি

আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে পেশাদার হিসাববিদদের সংগঠন দ্যা ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি)।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট ঘোষণা পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংগঠনটি ঘোষিত বাজেটকে ব্যবসা-বান্ধব এবং মধ্য আয়ের দেশে উত্তরণে আরও সহায়ক বলে অভিহিত করা হয়।

আইসিএবির প্রতিক্রিয়ায় বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ নানাবিধ সমস্যার মধ্যেও ২ লাখ ৭৭ হাজার কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) গ্রহণ করার চ্যালেঞ্জ নিয়েছে। বিষয়টি উন্নত দেশে উন্নীত হওয়ার পথপরিক্রমার জন্য খুবই উৎসাহব্যঞ্জক।

বৃহস্পতিবার বিকালে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী অর্থবছরের ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার রেকর্ড বাজেট উপস্থাপন করেন। আইসিএবি এদিন সন্ধ্যায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রস্তাবিত বাজেট সম্পর্কে নিজেদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রকাশ করে।

আইসিএবির প্রতিক্রিয়ায় একের অধিক গাড়ির ক্ষেত্রে কার্বন ট্যাক্স আরোপের প্রস্তাবকেও স্বাগত জানানো হয়। এতে বলা হয়, পরিবেশ সুরক্ষা এবং তীব্র যানজট লাঘবে এই কর ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

আইসিএবি করজালের পরিধি বাড়ানোর উদ্যোগকে ইতিবাচক অভিহিত করে, এটি আরও বাড়ানোর আহ্বান জানানো হয়।

বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষিত প্রতিবেদন সংক্রান্ত অনিয়ম লাঘবে সূচিত ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) বাস্তবায়নে আইসিএবি ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যৌথভাবে কাজ করার উদ্যোগ রাজস্ব আহরণ বাড়াতে সাহায্য করবে বলে আইসিএবির প্রতিক্রিয়ায় অভিমত প্রকাশ করা হয়।

আগামী শনিবার (৩ জুন) সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটি ঘোষিত বাজেট সম্পর্কে আনুষ্ঠানিক প্রতিক্রয়া জানাবে বলে জানা গেছে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.