ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

পবিত্র ঈদুল আজহা

আগামী ১৪ জুন থেকে পবিত্র ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। যাত্রার ১০ দিন আগের টিকিট বিক্রি করা হবে এদিন। অর্থাৎ, প্রথম দিনে ২৪ জুনের টিকিট দেওয়া হবে। অগ্রিম টিকিট বিক্রি চলবে ১৮ জুন। এদিন ২৮ জুনের টিকিট কিনতে পারবেন যাত্রীরা।

মঙ্গলবার (৩০ মে) রেলভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব তথ্য জানান। গত ২৪ মে রেল ভবনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সভাপতিত্বে ‘ট্রেনের আগাম টিকিট বিক্রি সংক্রান্ত’ একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

সেই বৈঠকে নেওয়া সিদ্ধান্ত তুলে ধরে সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, আগামী ১৪ জুন থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে। গত ঈদের মতো এবারও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। স্ট্যান্ডিং টিকিট দেওয়া হবে চারটি কাউন্টারে। ঈদযাত্রায় কেনা টিকিট ফেরত দেওয়া যাবে না। এ ছাড়া ২৪ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হচ্ছে। আগাম টিকিটের ক্ষেত্রে ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট; একইভাবে ১৫ জুন দেওয়া হবে ২৫ জুনের; ১৬ জুন ২৬ জুনের; ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে ২২ জুন। সেই হিসাবে ২২ জুন দেওয়া হতে পারে ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে। এ ছাড়া ঈদকে কেন্দ্র করে পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১০২টি মিলিয়ে মোট ২১৮টি অতিরিক্ত ইঞ্জিন যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ঈদুল আজহা উপলক্ষে আট জোড়া বিশেষ ট্রেন পরিচালিত হবে। আগের পাঁচদিন এবং ঈদের পরে পাঁচদিন এই বিশেষ ট্রেনগুলো চলবে। অতিরিক্ত যাত্রীর চাপে অনলাইনে টিকিট কাটার সময় রেলওয়ের সার্ভার ডাউন হওয়া ঠেকাতে দুই শিফটে টিকিট বিক্রি করার সিদ্ধান্ত হয় সভায়। এর ফলে পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে বিক্রি শুরু হবে। আর পূর্বাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ১২টা থেকে বিক্রি শুরু হবে। আগামী ৪ জুন থেকে ঢাকা-চিলাহাটি রুটে ‘চিলাহাটি এক্সপ্রেস’ নামে নতুন এক জোড়া আন্তনগর ট্রেন চলবে বলে জানিয়েছেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.