স্বতন্ত্র চীনা বিজনেস ডেস্ক চালু করলো ইবিএল

সাম্প্রতিক কালে চীন বাংলাদেশের বৃহত্তম ট্রেড পার্টনার হিসেবে আবির্ভুত হয়েছে এবং প্রতি বছর দ্বিপাক্ষিক বানিজ্যের পরিমান অব্যাহতভাবে বেড়ে চলেছে। বাংলাদেশের অর্থনীতিক উন্নয়নে চীনের ব্যাপক বিনিয়োগ তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখছে। ‘বেল্ট এন্ড রোড’ প্রকল্পের কারনে আগামী বছরগুলোতে বাংলাদেশে চীনা বিনিয়োগ আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে।

রবিবার (২৮ মে) রাজধানীর গুলশানস্থ ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) প্রধান কার্যালয়ে স্বতন্ত্র চীনা বিজনেস ডেস্ক উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা অনুরূপ মন্তব্য করেন।

বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বানিজ্য ও বিনিয়োগ উন্নয়নে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে ইবিএল এই চীনা বিজনেস ডেস্ক চালু করেছে। বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী চীনা ব্যবসায়িক প্রতিষ্ঠান, বিনিয়োগকারী এবং ব্যাক্তিগত পর্যায়ের গ্রাহকরা এই ডেস্ক থেকে বানিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত ওয়ান স্টপ ব্যাংকিং সল্যুশন পাবেন।

ডেস্কটির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি, এফবিসিসিআই সভাপতি মোঃ জসীম উদ্দীন, চীনা দুতাবাসের ইকোনমিক ও কমার্শিয়াল কাউন্সিলর সং ইয়াং, বাংলাদেশ-চায়না চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রী (বিইসিসিসিআই) সাধারণ সম্পাদক আল মামুন মৃধা, সিয়াব প্রেসিডেন্ট কী চিং লিং, ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, এবং ইবিএল ফাইন্যান্স হংকং এর সিইও সোহেল মোর্শেদ।

পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি পদ্মা সেতু নির্মাণে গুরুত্বপূর্ণ সহায়তার জন্য চীনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন যে, এটি বাংলাদেশ-চীন এর মধ্যে দৃঢ় সম্পর্কের পরিচায়ক। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশে চীনা উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা ইবিএল চীন বিজনেস ডেস্ক থেকে আরো ভালো ব্যাংকিং সেবা লাভে সমর্থ হবেন।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার বিশেষভাবে উল্লেখ করেন যে, বাংলাদেশের ট্রেডের ক্ষেত্রে চীনের অংশ প্রায় ১৭ শতাংশ, যা ভারত এবং যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি। তিনি জানান, বাংলাদেশে তথ্য প্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, এবং নবায়নযোগ্য জ্বালানী সেক্টরে বিনিয়োগ করতে চীনের আগ্রহ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশে চীনা দুতাবাসের অর্থনৈতিক ও বানিজ্যিক কাউন্সেলর সং ইয়াং বলেন, “চীনা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বানিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে ইচ্ছুক। ইস্টার্ণ ব্যাংক স্বতন্ত্র চীনা বিজনেস ডেস্ক চালু একটি সময়োপযোগী পদক্ষেপ, যা চীনা প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশ কার্যক্রমে অধিকতর সহায়ক হবে এবং চীন-বাংলাদেশ অর্থনৈতিক ও বানিজ্যিক সহযোগিতা বৃদ্ধিতে অবদান রাখবে”।

অনুষ্ঠানে ইবিএল হেড অফ কম্যুনিকেশন্স এন্ড এক্সটার্নাল এফেয়ার্স জিয়াউল করিম চীনা প্রতিষ্ঠানগুলোর জন্য যেসকল বিশেষ পন্য ও সেবা ডিজাইন করা হয়েছে তার ওপর একটি প্রেজেন্টেশন প্রদান করেন। নির্দিষ্ট একটি এড্রেসে (chinadesk@ebl-bd.com) ইমেইল পাঠিয়ে এতদসংক্রান্ত সকল তথ্য বিস্তারিতভাবে জানা যাবে।

ইতোপূর্বে, ২০২১ সালে জাপানী প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের জন্য ইবিএল অনুরূপ একটি জাপান বিজনেস ডেস্ক চালু করে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.