আফগানিস্তানকে কঠোর হুঁশিয়ারি ইরানের

আফগানিস্তান আন্তর্জাতিক সীমান্ত আইন ও সুপ্রতিবেশীসুলভ নীতিমালা মেনে চলতে ব্যর্থ হলে দেশটির প্রতি ইরান কঠোর হতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরান।
ইরানের সেনাবাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিয়োমার্স হায়দারি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের একটি সীমান্ত চৌকিতে তালেবানের সঙ্গে গোলাগুলিতে ইরানের দু’জন সীমান্তরক্ষী নিহত হওয়ার একদিন পর এ হুঁশিয়ারি দিলেন জেনারেল হায়দারি।

আফগানিস্তানের সঙ্গে ইরানের সিস্তান-বালুচিস্তান সীমান্ত পরিদর্শনে গিয়ে তিনি বলেন, যদি প্রতিবেশী দেশগুলো আন্তর্জাতিক সীমান্ত আইন মেনে চলে তাহলে আমরাও তাদের সঙ্গে সুপ্রতিবেশীসুলভ আচরণ করব এবং পারস্পরিক সম্মানের ভিত্তিতে সম্পর্ক গড়ে তুলব। কিন্তু তারা যদি আন্তর্জাতিক আইন মেনে চলতে ব্যর্থ হয় তাহলে ইরানের আচরণে আমূল পরিবর্তন আসবে। আফগানিস্তানের সঙ্গে ইরানের দীর্ঘ সীমান্ত এদেশের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলেও ঘোষণা করেন সেনাবাহিনীর কমান্ডার।

এর আগে শনিবার ইরানের একটি সীমান্ত চৌকিতে আফগানিস্তানের তালেবান সেনাদের সঙ্গে গোলাগুলিতে ইরানের দু’জন শান্তিরক্ষী নিহত ও দুই বেসামরিক ব্যক্তি আহত হন। দু’দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন হিরমান্দ নদীর পানি বণ্টন নিয়ে যখন তেহরান ও কাবুলের সম্পর্কে টানাপড়েন চলছে তখন এ সংঘর্ষ হলো। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.