১৪ বছর পর বাংলাদেশের বিপক্ষে করা রেকর্ড ভাঙলেন আরভিন

২০০৯ সালে বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশের বিপক্ষে ১৫৬ বলে ১৯৪ রানের ইনিংস খেলেছিলেন চার্লস কভেন্ট্রি। সেই ইনিংসটিই ১৪ বছর ধরে লিস্ট ‘এ’ ক্রিকেটে কোনো জিম্বাবুয়ে ব্যাটারের সর্বোচ্চ ইনিংস হিসেবে টিকে ছিল।

শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে পাকিস্তান শাহীন্সের বিপক্ষে আনঅফিসিয়াল ওয়ানডেতে ক্রেইগ আরভিন ১৪৯ বলে ১৯৫ রানের ইনিংস খেলেছেন। আর তাতেই কভেন্ট্রিকে ছাড়িয়ে গেছেন তিনি। তার এই ইনিংস জুড়ে ছিল ২২টি চার ও ৬টি ছক্কার মার। হাতছানি দিচ্ছিল প্রথম জিম্বাবুইয়ান হিসেবে ডাবল সেঞ্চুরির। তবে ইনিংসের ৫০ তম ওভারের পঞ্চম বলে রান আউট হলে সেই স্বপ্ন আর পূরণ হয়নি তার। অবশ্য যা করেছেন তাই জিম্বাবুয়ের ক্রিকেটের ইতিহাস হয়ে রয়ে যাবে। আরভিনের দারুণ ব্যাটিংয়ে ভর করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৮৫ রান করেছে জিম্বাবুয়ে।

এই ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো ছিল না জিম্বাবুয়ের। তারা কোনো রান যোগ করার আগেই ওপেনার জয়লর্ড গাম্বির উইকেট হারায়। যদিও ইনোসেন্ট কাইয়া ও আরভিন মিলে দ্বিতীয় উইকেটে যোগ করেন ১৮৭ রান। কাইয়া ৭৯ বলে ৯২ রান করে আউট হন। এরপরই শুরু হয় জিম্বাবুয়ের ব্যাটারদের আসা যাওয়া। এর মধ্যেই পাকিস্তান বল টেম্পারিং করে ধরা পড়ে। ফলে তাদের ৫ রান জরিমানাও করা হয় তৎক্ষণাৎ। জিম্বাবুয়ের বাকি ব্যাটারদের মধ্যে সিকান্দার রাজার ব্যাট থেকে আসে ১৯ বলে ১৫ রান। অধিনায়ক শেন উইলিয়ামস ২৫ বলে ২০ রান করে আউট হন।

শেষদিকে রায়ান বার্লের ১৮ বলে ৩১ রানে ভড় করে জিম্বাবুয়ের সংগ্রহ সাড়ে তিনশ পেরিয়ে যায়। পাকিস্তানের বোলারদের মধ্যে মোহাম্মদ আলী, আমির জামাল নেন দুটি করে উইকেট। একটি করে উইকেট নেন মুবাসসির খান ও কাশিম আকরাম। এই রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তান শাহীন্সের সংগ্রহ ১২.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ৬৫ রান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.