রানা প্লাজা ধসের পরে গার্মেন্টস খাতে পরিবর্তন এসেছে: এফবিসিসিআই সভাপতি

রানা প্লাজার ধসের পরে দেশের গার্মেন্টস খাতে অনেক পরিবর্তন এসেছে। বর্তমানে দেশে ২৫০টি গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠেছে বলেও জানিয়েছেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

শনিবার (২৭ মে) বঙ্গবাজারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে সহায়তার চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় এফবিসিসিআই সভাপতি বলেন, গত ৪ এপ্রিল বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে সেখানকার ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়ে। তখন এফবিসিসিআই ১ কোটি টাকা দেওয়া কথা বলেছিলো। এই টাকার চেক আজকে হস্তান্তর করা হচ্ছে। সেখানকার ব্যবসায়ীরা আইএফআইসি ব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলেছে। ওখানে জমা দিলে ক্ষতিগ্রস্ত সবাই পাবেন বলে আশা করছি।

তিনি আরও বলেন, দেশের এক্সপোর্ট অরিয়েনটেড কোম্পানিগুলো ভালো অবস্থানে রয়েছে। দেশে এখন ২৫০টির মতো গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠেছে। এছাড়া রানা প্লাজা ধসের পরবর্তী সময়ে গার্মেন্টস খাতে অনেক পরিবর্তন এসেছে। কোন দুর্ঘটনায় একজন মানুষ মারা গেলে তার পরিবারই বুঝে কি হারিয়েছে। ঝুঁকিপূর্ণ দোকানগুলো বন্ধে বিভিন্ন সময়ে পরামর্শ দেওয়া হয়েছে। এফবিসিসিআই সবসময় সিএসআর খাত থেকে সব ধরনের দুর্যোগে এগিয়ে আসার চেষ্টা করে। করোনার সময়ে আমরা কয়েকহাজার সিলিন্ডার বিতরণ করেছি। এছাড়া শীতার্তদের কাছেও এগিয়ে গিয়েছিলো এফবিসিসিআই। আমরা একটি সেফটি কাউন্সিল তৈরি করেছি। এভাবে সবক্ষেত্রেই এফবিসিসিআই এগিয়ে আসছে।

 

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.