রোগব্যাধি থেকে বাঁচতে বর্ষায় যা করণীয়

বর্ষায় বিভিন্ন রোগব্যাধি সহজেই বাসা বাঁধে। রোগ জীবাণু চারদিকে ঘুরে বেড়ায়। তাই সহজেই ছোট বড় সকলে রোগে আক্রান্ত হয়ে পরে। এ সময় টাইফয়েড, হেপাটাইটিস, ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো নানা রোগ মাথাচাড়া দিয়ে ওঠে। এই সময় যত সম্ভব সাবধানে চলতে হবে।

বর্ষাকালে অনিয়ম করে চলাফেরা বয়ে নিয়ে আসতে পারে বড় ধরনের রোগ এই যেমন, কিডনির অসুখ। কারও যদি আগে থেকে দীর্ঘমেয়াদী কোনো অসুস্থতা থাকে, তাদেরও এই ঋতুতে বেশি সতর্ক থাকা প্রয়োজন। জেনে নেওয়া যাক বর্ষায় হঠাৎ অসুস্থতা থেকে বেঁচে যাওয়ার কিছু জরুরি পদক্ষেপ-

ফোটানে পানি পান করা

অবশ্যই বর্ষার সময় পানি ফুটিয়ে খাওয়া জরুরী কারণ বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে থাকায় পানিবাহিত নানা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে যায়। এতে পানিতে থাকা জীবাণু সহজেই ধ্বংস হয়ে যাবে। বদহজম ও আমাশয়ের মতো রোগেরও ঝুঁকি বাড়ে নোংরা পানি পান করলে।

কেটে রাখা ফল খাওয়া যাবে না

ফল স্বাস্থ্যের জন্য ভালো হলেও বর্ষায় ভুলেও কখনো কেটে রাখা ফল খাবেন না। কাটা ফলে সহজেই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে। ফ্রিজে রাখা কাটা ফল খাবেন না। বিশেষ করে রাস্তার পাশে দীর্ঘক্ষণ কেটে রাখা ফল এড়িয়ে চলুন। এতে পেটের নানা সমস্যা হতে পারে। সব সময় টাটকা ফল খওয়ার চেষ্টা করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে

ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের চেয়ে কম থাকে। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে। তাই বর্ষার মৌসুমে যে কোনো রোগ থেকে বাঁচতে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

শরীরচর্চা করতে হবে

বর্ষায় অনেকেই আলসেমী করে শরীরচর্চা বাদ দেন। এতে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে। শরীরচর্চা বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সক্ষম। বাইরে যেতে না পারলে ঘরেই যতটুকু সম্ভব করুন। এর পাশাপাশি যোগাসন ও ধ্যান করুন।

কিছু ওষুধ সবসময় সাথে রাখা

বর্ষায় পেটের সমস্যা, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখা খুবই প্রয়োজন। কারণ বৃষ্টির মধ্যে অনেকেই প্রয়োজনের সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি নাও থাকতে পারে। তাই অসুস্থবোধ হলেও যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি মাথায় রাখতে হবে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.