পশ্চিমাদের কারণে বিশ্বে অস্থিতিশীলতার মাত্রা বেড়ে যায়: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আমেরিকা এবং তার মিত্ররা আধিপত্যবাদী ভূমিকা বজায় রাখার মাধ্যমে বিভিন্ন অঞ্চলে সামরিক শক্তির উপস্থিতি ঘটিয়ে সেখানে তাদের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করে এবং জ্বালানি ও খাদ্যের মতো পণ্য শোষণ করে নিয়ে যায়। পশ্চিমাদের এসব ভূমিকার কারণে সারা বিশ্বে অস্থিতিশীলতার মাত্রা অনেক বেশি বেড়ে যায়।

বুধবার নিরাপত্তা বিষয়ক উচ্চ প্রতিনিধিদের ১১তম আন্তর্জাতিক সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেয়া বক্তৃতায় পুতিন এসব কথা বলেন।

তিনি বলেন, আমি আস্থাশীল যে, আমরা একসাথে আরো বেশি ন্যায্য ও বহুমুখী বিশ্বব্যবস্থা গড়ে তুলবো। পাশাপাশি নব্য উপনিবেশবাদী ব্যবস্থা যার মাধ্যমে পুরো বিশ্বের সম্পদ শোষণ করা সম্ভব হয়েছে তা অবশ্যই অতীতের বিষয়বস্তুতে পরিণত হবে।

পুতিন বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনের মিত্ররা সম্মিলিতভাবে একটি ন্যায্য ও বহুমুখী বিশ্ব ব্যবস্থা করে তুলবে। সে ক্ষেত্রে নব্য উপনিবেশবাদী ব্যবস্থা যা শোষণের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত তা অবশ্যই অতীতের বিষয়-বস্তুতে পরিণত হবে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে রাশিয়ার মিত্র ও অংশীদার রয়েছে এবং রুশ কর্তৃপক্ষ এসব মিত্রের সঙ্গে বন্ধুত্ব সম্পর্ককে অত্যন্ত বেশি গুরুত্ব দেয়। এক্ষেত্রে তিনি এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে রাশিয়ার ঐতিহাসিক মূল্যবান বন্ধুত্বপূর্ণ ও আস্থার সম্পর্কের কথা উল্লেখ করেন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.