পুলিশের ওপর হামলা: বিএনপির ৫২ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা

রাজধানীর ধানমন্ডিতে বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা, সংঘর্ষ ও নাশকতার অভিযোগে পৃথক দুটি মামলা দায়ের করেছে পুলিশ। দুই মামলায় ৫২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

বুধবার (২৪ মে) দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন ধানমন্ডি থানার অফিসার ইনচার্জ (ওসি) ইকরাম আলী মিয়া।

তিনি বলেন, মঙ্গলবার (২৩ মে) বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা দায়ের করেছে। একটি পুলিশের ওপর হামলা ও আরেকটি নাশকতার মামলা। দুই মামলায় বিএনপির ৫২ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাত হিসেবে আরও অনেককে আসামি করা হয়েছে।

ওসি ইকরাম আলী বলেন, দুই মামলায় এখন পর্যন্ত ২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তারদের তিন দিনের রিমান্ড চেয়ে আজ বুধবার (২৪ মে) দুপুরে আদালতে পাঠানো হয়েছে। অন্য মামলায় পরবর্তী সময়ে রিমান্ড চাওয়া হবে।

এর আগে, গতকাল (মঙ্গলবার) রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, বিএনপির একটি পূর্ব নির্ধারিত পদযাত্রা ছিল। বাংলাদেশ মেডিকেল থেকে শুরু হয়ে পদযাত্রাটি আসার কথা ছিল সিটি কলেজ পর্যন্ত। খুব শান্তিপূর্ণভাবে তারা পদযাত্রা শুরু করেছিলেন। এতে প্রায় ১০ থেকে ১৫ হাজার লোক অংশ নিয়েছিলেন। সামনের সারিতে যেসব নেতা-কর্মীরা ছিলেন তারা খুব ভালো আচরণ করেছেন। সায়েন্স ল্যাব পর্যন্ত এসে তাদের যা করার কথা ছিল তাই করেছেন। সব সিনিয়র লিডাররা চলে গেছেন।

তিনি বলেন, পদযাত্রা শেষের সারি থেকে কিছু ছেলে পুলিশের ওপর চড়াও হয়। তারা ইট-পাটকেল নিক্ষেপ করে। ব্যানারের লাঠি দিয়ে পুলিশকে লাঠিপেটা করে। পুলিশও পাল্টা জবাব দেওয়ার চেষ্টা করে। এর মধ্যেই তারা বিআরটিসির একটি বাসে আগুন দেওয়ার চেষ্টা করেও পুরোপুরি জ্বালিয়ে দিতে ব্যর্থ হয়। পরে বাসের গ্লাস ভেঙেছে। এই সংঘর্ষে আমাদের ১২/১৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। এই অনাকাঙ্ক্ষিত ঘটনাটি তারা না করলেও পারতো। এখন আমরা আইনগত ব্যবস্থা নেব।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.