গরমে নাজেহাল দিল্লি

গরমের শুরুটা আরামেই কেটেছে দিল্লির। বার বার বৃষ্টিতে তাপমাত্রা খুব বেশি বাড়তে পারেনি। কিন্তু শেষ সপ্তাহান্ত থেকে প্রবল গরমে হাঁসফাঁস করছে ভারতের রাজধানী। বুধবার পর্যন্ত তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই বলেই জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

গতকাল দিল্লির তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গেছিল। হাওয়া অফিস জানিয়েছে, নজফগরে তাপমাত্রা রেকর্ড ৪৬ দশমিক তিন ডিগ্রিতে পৌঁছেছিল। তবে সামগ্রিকভাবে দিল্লির গড় তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে ছিল।

সোমবার গরম আরো বেড়েছে। দুপুরে গড় তাপমাত্রা ৪২ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। একইসঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছুঁলে এবং তা টানা দুইদিন থাকলে তাকে তাপপ্রবাহ বলে। সোম এবং মঙ্গলবার সেই তাপপ্রবাহের আশঙ্কা আছে। একইসঙ্গে আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার দুপুরে ঘণ্টায় ২৫ থেকে ৩০ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে। গরম বাতাসে পরিস্থিতি আরো খারাপ হবে বলেই মনে করা হচ্ছে।

তবে আশার কথা, দিল্লির আকাশে পশ্চিমি ঝঞ্জার আভাস মিলেছে। ফলে বুধবার দুপুর থেকে বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা কমবে বলে মনে করা হচ্ছে। গরমের কারণে প্রতিবারের মতোই এবারও বেশ কিছু ব্যবস্থা নিয়েছে দিল্লি সরকার। জায়গায় জায়গায় ফুটপাতবাসীদের জন্য টেন্ট লাগানো হয়েছে। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.