কর্মকর্তাদের মনদৈহিক সুস্থতা নিশ্চিতে ব্র্যাক ব্যাংকের নানা কর্মসূচি

অফিসে ব্যাংকারদের দিনের বেশিরভাগ সময় ডেস্কে বসে বসে কাজ করতে হয়। যেহেতু ব্যাংকিং একটি সেবা খাত, তাই ব্যাংকারদের জন্য তাদের গ্রাহকদের দ্রুত, সঠিকভাবে এবং সময়মত দক্ষতার সঙ্গে সেবা প্রদান করা অপরিহার্য। এর জন্য ব্যাংকারদের মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকা খুবই জরুরি।

ব্র্যাক ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান যা এর কর্মকর্তাদের মূল্য দেয়। ব্র্যাক ব্যাংক কর্মকর্তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেয়। এবং এটি কীভাবে গ্রাহকের অভিজ্ঞতাকে শেষ পর্যন্ত প্রভাবিত করে তা উপলদ্ধি করে। কোম্পানি জুড়ে সুস্থতা কার্যক্রম প্রসারের অংশ হিসেবে, ব্র্যাক ব্যাংক সম্প্রতি কর্মকর্তাদের মনদৈহিক সুস্থতার জন্য বেশ কিছু নতুন উদ্যোগ গ্রহণ করেছে।

একটি উল্লেখযোগ্য উদ্যোগ হল যোগ ব্যায়াম ক্লাস চালু করা, যা ব্যাংকিং খাতে ব্র্যাক ব্যাংকই প্রথম চালু করেছে। এই যোগ ব্যায়াম ক্লাস সরাসরি ও ভার্চুয়াল প্ল্যাটফর্মে পরিচালনা করা হচ্ছে। তাই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সহকর্মীরা অংশগ্রহণ করতে পারছেন।

এর আগে ২০২২ সালে ব্যাংকটির প্রধান কার্যালয়ে একটি সুসজ্জ্বিত জিম চালু করে। ব্যাংকের ঊর্ধ্বতন নেতৃত্বের সমর্থন ও অনুপ্রেরণায় সহকর্মীরা বিভিন্ন অফিসে রিডিং ক্লাব প্রতিষ্ঠা করেছে। এই ক্লাবের সদস্যরা নির্দিষ্ট বই নিয়ে আলোচনা করার জন্য প্রতিমাসে একবার জমায়েত হন। এই রিডিং ক্লাব দৈনন্দিন ব্যস্ততা থেকে বিরতি দেয় এবং সহকর্মীদের সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

তাছাড়া, ব্র্যাক ব্যাংক পেশাদার কোচিং সুবিধা সহ একটি শক্তিশালী ফুটবল দল গঠন করেছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস আয়োজিত শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টে এই দলটি জয়ের ধারা অব্যাহত রেখেছে। একইভাবে, ২০২২ সালে ব্র্যাক ব্যাংক ক্রিকেট দল টানা দ্বিতীয়বারের মতো কর্পোরেট অ্যামেচার ক্রিকেট অ্যাসোসিয়েশন টি ২০ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়।

সহকর্মীদের মধ্যে আন্তরিকতাপূর্ণ সম্পর্ক ও দৃঢ় বন্ধন সৃষ্টিতে এবং সুস্থতার সংস্কৃতিকে এগিয়ে নিতে ব্যাঙ্ক নিয়মিত অভ্যন্তরীণ ইনডোর গেম টুর্নামেন্টের আয়োজন করে। যার মধ্যে থাকে – দাবা, টেবিল টেনিস এবং ক্যারাম। উপরন্তু, ব্র্যাক ব্যাংক বাংলাদেশের কর্পোরেট জগতে ‘দৌড়’ নামে একটি মিনি-ম্যারাথনের প্রবর্তক। এই উদ্যোগটি কর্মকর্তাদের মাঝে স্বাস্থ্য সচেতনতা, টিম বিল্ডিং এবং সমাজের অসহায় মানুষদের জন্য তহবিল সংগ্রহের একটি উদ্যোগ হিসাবে কাজ করে।

ডে-কেয়ার সেন্টার, অফিসে আসা যাওয়ার পরিবহন সুবিধা, ক্যাফেটেরিয়া, ওপেন ডেস্ক ব্যবস্থা এবং নিয়মিত ফায়ার ড্রিল পরিচালনা করার মতো উদ্যোগের মাধ্যমে ব্র্যাক ব্যাংক দেশে পছন্দের নিয়োগকর্তা হিসেবে পরিচিতি লাভ করেছে। এসএইচই (SHE) এবং সেফগার্ডিং পলিসির সঙ্গে এই কর্মকর্তা বান্ধব উদ্যোগগুলি সহকর্মীদের মঙ্গল সাধন এবং কর্মজীবনে অগ্রগতিকে অগ্রাধিকার দেয়।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “আমরা বিশ্বাস করি, আমাদের সহকর্মীদের সুস্থতা তাদের ব্যক্তিগত এবং পেশাগত উন্নতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি প্রতিষ্ঠানের প্রবৃদ্ধি ও সাফল্যের জন্য কর্মকর্তাদের সুস্বাস্থ্য ও সন্তুষ্টি অত্যন্ত জরুরি।”

তিনি আরও বলেন, “যোগব্যায়াম, বুক ক্লাব, খেলাধুলা, ফিটনেস সুবিধা এবং অন্যান্য উদ্যোগগুলো সহকর্মীদের জন্য একটি স্বাস্থ্যকর কর্ম-জীবনের ভারসাম্য সৃষ্টিতে গ্রহণ করা হয়েছে। ব্র্যাক ব্যাংক বিশ্বাস করে যে, এই উদ্যোগগুলো তাদের কর্মীদের মধ্যে স্বাস্থ্য সচেতনতার সংস্কৃতি গড়ে তুলবে। এই উদ্যোগটি আমাদের সহকর্মীদের উপর যে ইতিবাচক প্রভাব ফেলবে তা দেখার জন্য আমরা উন্মুখ। একটি মূল্যবোধ-ভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক কর্মকর্তাদের সুস্থতা কর্মসূচিতে আরও বিনিয়োগে প্রতিশ্রুতিবদ্ধ।”

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.