ব্যাংকে চুক্তিভিত্তিক কর্মকর্তারা পাবে না গ্র্যাচুইটি-প্রভিডেন্ট ফান্ড সুবিধা

অবসরের পর ব্যাংকে চুক্তিভিত্তিক কর্মকর্তা বা কর্মচারীদের জন্য কোনো প্রভিডেন্ট ফান্ড সৃষ্টির প্রয়োজন নেই। তারা এই সুবিধা পাবেন না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসাথে এধনের কর্মকর্তা ও কর্মচারীরা নতুন করে কোনো গ্র্যাচুইটি সুবিধাও পাবে না।

সোমবার (১৫ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, কিছু ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের নিয়মিত চাকুরির মেয়াদ শেষ হওয়ার পর তাদের মধ্য থেকে কোনো কোনো কর্মকর্তা বা কর্মচারীকে চুক্তিভিত্তিক নিযুক্তির ক্ষেত্রে নিয়মিত চাকুরিকালীন জমাকৃত পূর্বতন প্রভিডেন্ট ফান্ডের উপর সুদ হিসাবায়ন অব্যাহত রাখা হয়েছে। সম্প্রতি এমন অভিযোগ পাওয়া যাচ্ছে। এছাড়া চুক্তিভিত্তিক সময়কেও নিয়মিত চাকুরির সময়ের সাথে যোগ করে সর্বমোট চাকুরির মেয়াদ গণনাপূর্বক তার ভিত্তিতে প্রাপ্ত সর্বশেষ বেতনের অর্থকে ভিত্তি ধরে গ্র্যাচুইটি বাবদ অর্থ পরিশোধ করা হচ্ছে। যা বিধি অনুযায়ী কোনোভাবেই প্রাপ্য নয়।

এতে বলা হয়, ব্যাংক খাতে অধিকতর শৃঙ্খলা এবং সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকে কর্মরত নিয়মিত কর্মকর্তা ও কর্মচারীরা তাদের নিয়মিত চাকুরিকাল সমাপ্ত করার পর চূড়ান্ত অবসরের সময় বিদ্যমান নীতিমালা অনুসরণ করে প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটি বাবদ প্রাপ্য অর্থ পেয়ে যাবেন।

ব্যাংকের অত্যাবশ্যক প্রয়োজনে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটি সুবিধা পাবে না।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.