‘বিশ্বের বৃহত্তম সমুদ্র পুনরুদ্ধার প্রকল্প’ করতে যাচ্ছে দুবাই

দুবাই সবসময় চমকপ্রদ জিনিস তৈরিতে বিশ্ববিখ্যাত।  দুবাইয়ে কেউ বিশ্বের বৃহত্তম নির্মাণের পরিকল্পনা করছে এতে এখন আর কেউ অবাক হয় না। আকাশ ছুঁয়া ইমারত (বুর্জ খলিফা)ও সবচেয়ে গভীর পুল (ডিপ ডাইভ দুবাই) এর পর এবার নতুন এক চমক আনতে চলেছে দুবাই। বর্তমানে প্রস্তাবিত প্রকল্পটি কেবল একটি স্থাপত্যের কৃতিত্ব নয়, এটি সমুদ্র সংরক্ষণে ইতিহাস গড়তে চলেছে।

দুবাই রিফস বিলস (Dubai Reefs bills) বিশ্বের বৃহত্তম সমুদ্র পুনরুদ্ধার প্রকল্প হিসাবে বিবেচিত। যদি এটি নির্মিত হয় তবে এটি ৭৭ বর্গমাইল কৃত্রিম প্রাচীর নিয়ে গঠিত হবে যা ১০০ কোটিরও বেশি প্রবাল এবং ১০ কোটি ম্যানগ্রোভ গাছের বাসস্থান হবে।

প্রকল্পেটির পরিকল্পনা এই সপ্তাহে ইউআরবি (URB) দ্বারা ঘোষণা করা হয়েছে। এটি দুবাইয়ের ডেভেলপার যারা টেকসই শহরগুলির বিকাশকারী। যাদের পূর্ববর্তী কাজের মধ্যে রয়েছে দুবাইয়ের একটি ইনডোর সাইক্লিং সুপার হাইওয়ে ও মিশর এবং দক্ষিণ আফ্রিকার টেকসই শহরগুলি।

ইউআরবি সিইও বাহারাশ বাঘেরিয়ান একটি ইমেলে সিএনএনকে জানায়, উপকূলীয় শহরগুলির পরিকল্পনায় আমাদের একটি উদ্যোক্তা মনোভাব প্রয়োজন। আমাদের শহরগুলির স্বাস্থ্য আমাদের সমুদ্রের স্বাস্থ্যের সঙ্গে অভ্যন্তরীণভাবে জড়িত।”

কৃত্রিম প্রাচীরের পাশাপাশি ইউআরবি (URB) ভাসমান আবাসিক, আতিথেয়তা, বিভিন্ন সুবিধার সঙ্গে সঙ্গে বিভিন্ন ইকো-লজ ডিজাইন করেছে যা সাইটটিকে একটি পর্যটন গন্তব্যে পরিণত করবে। কেন্দ্রে প্রকল্পটি একটি সামুদ্রিক ইনস্টিটিউট হবে, যা সমুদ্র গবেষণা এবং দুবাইয়ের উপকূলীয় পরিবেশ রক্ষার জন্য নিবেদিত থাকবে। এটি সামুদ্রিক সংরক্ষণের আশেপাশে শিক্ষা কার্যক্রমও অফার করবে।

ইউআরবি জানাচ্ছে যে সামুদ্রিক শৈবাল এবং ঝিনুক খামারগুলিতে খাদ্য উত্পাদনের জন্য প্রকল্পটি সৌরবিদ্যুৎ, জলবিদ্যুৎ এবং বায়ু বিদ্যুতের মতো শতভাগ নবায়নযোগ্য বিদ্যুৎ দ্বারা পরিচালিত।

ডেভেলপার ২০৪০ সালের মধ্যে প্রকল্পটি সম্পূর্ণ করতে পারবে বলে আশা করছেন। এই নির্মানে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে ২টি বিষয়ের, উদ্যোগটি সম্পূর্ণরূপে নিজস্ব অর্থায়ন করতে হবে এবং সকল স্তরের মানুষ যেতে পারবে সেই কথা মাথায় রেখে সম্পূর্ন কাজ করতে।

বাগেরিয়ান বলেছেন, “দুবাই রিফস সামুদ্রিক সংরক্ষণ, ইকোট্যুরিজম এবং সমুদ্রের জীবনযাত্রার জন্য একটি নীলনকশা হয়ে উঠার লক্ষ্য রখছে। এটি একটি অনন্য স্থিতিস্থাপক গন্তব্য হয়ে উঠবে যা সমুদ্র থেকে খাদ্য নিরাপত্তা এবং শক্তি প্রদান করবে, যা একটি সবুজ অর্থনীতিকে শক্তিশালী করবে।”

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.