বাংলাদেশে প্রথমবারের মতো ‘গ্লোবাল একশন ডেইজ’ উদযাপিত

বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হলো ‘গ্লোবাল একশন ডেইজ’। শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৫০০ শিক্ষার্থী এই আয়োজনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান ‘দি ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকশেন (FEE)’ এর বাংলাদেশ ন্যাশনাল অপারেটর প্রভা অরোরার উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। প্রভা অরোরা‘র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

দুপুর ২:৩০টায় শিশু একাডেমির শিশু গ্রন্থ ভবনের ২য় তলায় রোকনুজ্জামান খান দাদা ভাই হলে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, বিশিষ্ট আবৃত্তিশিল্পী, শিশু সংগঠক, প্রাবন্ধিক ও নেতৃস্থানীয় পরিবেশকর্মী অধ্যাপক কাজী মদিনা, স্থপতি ও পরিকল্পনাবিদ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের উপদেষ্টা স্থপতি সালমা এ শফি, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, প্রভা অরোরার পরিচালনা পর্ষদের সদস্য ডালিয়া দাস প্রমুখ। পুরো  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইসিডিডিআর,বি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সাবেক কর্মকর্তা এবং পাবলিক হেলথ ফাউন্ডেশনের চেয়ারপার্সন ডা. আফতাব উদ্দিন।

সাবের হোসেন চৌধুরী এমপি এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করে বলেন, উন্নত বিশ্বের দূষণ তারা করেছে কিন্তু সেই দূষণের ফল আমরা বাংলাদেশে পাচ্ছি। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ পৃথিবীর অন্যতম ক্ষতিগ্রস্থ দেশ। ফলে সারা বিশ্বের সঙ্গে সংহতি প্রকাশ করে বাংলাদেশেও এই গ্লোবাল একশন ডেইজ পালিত হচ্ছে। তিনি শিক্ষার্থীদেরকে ৫-আর চর্চার আহ্বান জানিয়ে বলেন, পরিবেশকে রক্ষা করতে পারলে আমরা নিজেদেরকেও রক্ষা করতে পারবো। তাই আমরা জেনে বুঝে পরিবেশের ক্ষতি করবো না। পদ্মা সেতু, মেট্রোরেলসহ বাংলাদেশের অনেক উন্নয়নের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, এই উন্নয়নগুলোকে টেকসই করতে হবে আর সেটা করতে হলে অবশ্যই আমাদেরকে পরিবেশকে ঠিক করতে হবে। তিনি বলেন, পরিবেশের বিজয় হলেই বাংলাদেশের বিজয় হবে। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং সারা দেশব্যাপী এই চর্চাগুলো ছড়িয়ে দেওয়ার জন্যও প্রভা অরোরার প্রতি অনুরোধ জানান এবং একইসঙ্গে সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।

অধ্যাপক কাজী মদিনা ৫টি আরও গুরুত্বের কথা উল্লেখ করে বলেন, তোমরা প্রতিজ্ঞা করো আজকে থেকে এগুলোর চর্চা করবো এবং আমাদের চারপাশের পরিবেশ সুন্দর রাখার চেষ্টা করবো। স্থপতি সালমা এ শফি প্রকৃতির রংটাকে বোঝার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। লাকী ইনাম বলেন, আমাদের চারপাশে পাখির ডাক, সবুজ কমে যাচ্ছে। ৫-আর চর্চার মধ্য দিয়ে আমরা পৃথিবীর পরিবেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষার্থীরা অনুষ্ঠানের এক পর্যায়ে ৫-আর চর্চার মধ্য দিয়ে পরিবেশবান্ধব মানুষ হয়ে ওঠার জন্য অঙ্গীকার করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে কয়েকজনের হাতে অংশগ্রহণের সার্টিফিকেট তুলে দেন। অংশগ্রহণকারী সবাইকেই অংশগ্রহণের জন্য সার্টিফিকেট প্রদান করা হয়।

কর্মসূচিতে শিক্ষার্থীরা দূষণ মোকাবেলা ও রোধের (5Rs) কেন্দ্রিক – পরিহার, হ্রাস, পুনঃব্যবহার, পুনঃউপযোগীকরণ এবং নতুন বস্তুতে রূপান্তর সম্পর্কিত বিষয় চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলে। তাদের সবাইকে পুরোনো ক্যালেন্ডারের পাতা প্রদান করা হয়। যা ব্যবহার করে তারা নানারকম উপহার সামগ্রী তৈরি করে। পরে বন্ধুত্ব বিনিময় পর্বে শিক্ষার্থীরা একে অন্যের সঙ্গে বন্ধুত্ব করে এবং পুরোনো ক্যালেন্ডারের পাতা ব্যবহার করে নিজের তৈরি করা সামগ্রীটি উপহার হিসেবে তুলে দেয়। এর মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে পুরোনো সামগ্রী নষ্ট না করে সেটা কতভাবে কাজে লাগানো যায় এবং পরিবেশের ক্ষতি না করে সেগুলো যে কাজে লাগানো উচিত সেই বার্তাটিও ছড়িয়ে দেওয়া হয়। অনুষ্ঠানের এক পর্যায়ে সকল শিক্ষার্থী পরিবেশবান্ধব মানুষ হয়ে ওঠার জন্য, দূষণ মোকাবেলা ও রোধ করার জন্য নিজেদের জীবনে ৫-আর চর্চা করার অঙ্গীকার করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রত্যেক শিক্ষার্থীর হাতে সার্টিফিকেট প্রদান করা হয়।

সভাপতির বক্তব্যে বিধান চন্দ্র পাল বলেন, গ্লোবাল অ্যাকশন ডেইজ (#GlobalActionDays), পরিবেশগত শিক্ষা, সম্পৃক্ততা এবং কর্মের জন্য একটি আন্তর্জাতিক ক্যাম্পেইন, যা প্রতি বছর বিশ্বব্যাপী বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান দি ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকেশনের (FEE) উদ্যোগে আয়োজন করা হয়ে থাকে। এই বছরের গ্লোবাল অ্যাকশন ডেইজ ৫টি ইতিবাচক পদক্ষেপের ওপর ফোকাস করে পরিচালিত হচ্ছে (5Rs), সেগুলো হলো: পরিহার, হ্রাস, পুনঃব্যবহার, পুনঃউপযোগীকরণ এবং নতুন বস্তুতে রূপান্তর। এগুলোর সবই `দূষণ মোকাবেলা ও রোধ’ এ অবদান রাখে।

FEE’র ন্যাশনাল অপারেটর হিসেবে, Probha Aurora বাংলাদেশে প্রথমবারের মতো গ্লোবাল অ্যাকশন ডেইজ উদযাপন শুরু করলো। এখন থেকে প্রতি বছর আমরা এই দিবসটি উদযাপন করবো। তিনি বলেন, এর মাধ্যমে মানুষের দৈনন্দিন জীবনে ইতিবাচক পরিবর্তন আসবে, তারা পরিবেশবান্ধব জীবন-যাপনে অনুপ্রাণিত হবেন এবং ক্ষমতায়িত হবেন বলেই আমরা বিশ্বাস করি। তিনি বলেন, আমরা চাই ভবিষ্যত প্রজন্মের জন্য একটি স্বাস্থ্যকর, টেকসই গ্রহ তৈরি করতে, সেজন্য একসঙ্গে কাজ করতে হবে আমাদের।

প্রসঙ্গত আরো উল্লেখ থাকে যে, প্রভা অরোরা জলবায়ু-সংবেদনশীল যুব-কেন্দ্রিক বাংলাদেশী সোশ্যাল এন্টারপ্রাইজ, যা এমন একটি বিশ্ব গড়ে তুলতে চায় যেখানে কিশোর-কিশোরী এবং তরুণ-তরুণীরা নৈতিক মূল্যবোধ সম্পর্কে সচেতন থাকবে, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ইতিবাচক সাড়া দিবে এবং দৈনন্দিন জীবনে নৈতিক আচরণ প্রদর্শন করবে। প্রভা অরোরা ডেনমার্কভিত্তিক বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান দি ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকশেন (ফি)’র বাংলাদেশের ন্যাশনাল অপারেটর হিসেবে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। ফি’র উদ্যোগে পরিবেশগত শিক্ষা, সম্পৃক্ততা এবং টেকসই উন্নয়নের জন্য একটি আন্তর্জাতিক প্রচারাভিযানের অংশ হিসেবে গ্লোবাল একশন ডেইজ বিশ্বব্যাপী গুরুত্বের সঙ্গে উদযাপন করা হয়ে থাকে। দিবসটি ১৯৯৪ সাল থেকে বিশ্বব্যাপী উদযাপন হয়ে আসছে। সাধারণত দিবসটি প্রতি বছর এপ্রিল মাসের শেষ সপ্তাহে কিংবা মে মাসের প্রথম সপ্তাহে উদযাপন করা হয়ে থাকে। এ বছরের প্রচারাভিযানটি ৫টি ইতিবাচক পদক্ষেপ নিয়ে গঠিত যা 5Rs (পরিহার, হ্রাস, পুনঃব্যবহার, পুনঃউপযোগীকরণ এবং নতুন বস্তুতে রূপান্তর) এর উপর ফোকাস করে, যা সবই `দূষণ মোকাবিলা’ সম্পর্কে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.