ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে ছড়ি ঘোরাচ্ছেন বাবর আজম। আগের তিন ওয়ানডেতে ৪৯, ৬৫, ৫৪ রান করে ফিরলেও চতুর্থ ওয়ানডেতে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি তুলে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক। তার সেঞ্চুরি ভড় করেই ১০২ রানের জয় পেয়েছে পাকিস্তান।

আর তাতেই ৪-০ ব্যবধানে সিরিজে এগিয়ে যাওয়ার সঙ্গে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবে জায়গা করে নিয়েছে পাকিস্তান। তাদের দেয়া ৩৩৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ড অল আউট হয়েছে ২৩২ রানে।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের কোনো ব্যাটারই বড় ইনিংস খেলতে পারেননি। ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি টম লাথাম ও মার্ক চ্যাপম্যান। লাথাম আউট হয়েছেন ৭৬ বলে ৬০ রান করে। চ্যাপম্যান ফিরেছেন ৩৩ বলে ৪৬ রান করে। নিউজিল্যান্ডের শেষ পাঁচ ব্যাটারের কেউ দুই অঙ্কেই পৌঁছাতে পারেননি। নিউজিল্যান্ডের ইনিংসে সবচেয়ে বড় ধস নামিয়েছেন পাকিস্তানের লেগ ব্রেক বোলার উসামা মীর। তিনি একাই নিয়েছেন ৪ উইকেট। এ ছাড়া মোহাম্মদ ওয়াসিম ৩টি, হারিস রউফ ২টি ও শাহীন শাহ আফ্রিদি নিয়েছেন একটি উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ভালো শুরু এনে দিতে পারেননি পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও শান মাসুদ। দলীয় ৩৬ রানে ম্যাট হেনরির শিকার হয়ে ফেরেন ১৪ রান করা ফখর। এরপর দ্বিতীয় উইকেটে মাসুদকে নিয়ে ৫০ রান যোগ করেন বাবর। মাসুদ আউট হয়েছেন ৪৪ রান করে। এরপর মোহাম্মদ রিজওয়ানও বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি বাবরকে। তার ব্যাট থেকে আসে ২৪ রান। তৃতীয় উইকেটে আঘা সালমানকে নিয়ে বাবর গড়েন ১০০ বলে ১১৭ রানের জুটি। যে জুটিতে সালমানই ছিলেন আক্রমণাত্মক ভূমিকায়।

এই তরুণ ব্যাটার ৪৬ বলে ৫৮ রানের ইনিংস খেলে পাকিস্তানের বড় সংগ্রহের পথ সুগম করেছেন। বাবর আউট হন ১১৭ বলে ১০৭ রান করে। সেঞ্চুরি তুলে নেয়ার পথে ওয়ানডে ক্যারিয়ারে ৫ হাজার রানের মাইলফলকও ছুঁয়েছেন পাকিস্তানের এই ব্যাটার। শেষদিকে ইফতিখার আহমেদের ২২ বলে ২৮, মোহাম্মদ হারিসের ৮ বলে অপরাজিত ১৭, শাহীন আফ্রিদির ৭ বলে ২৩ রানে বিশাল সংগ্রহ নিশ্চিত করে পাকিস্তান। নিউজিল্যান্ডের হয়ে ৩টি উইকেট নেন হেনরি, এ ছাড়া একটি করে উইকেট পান বেন লিস্টার ও ইস সোধি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.