পেঁয়াজের দাম প্রতি কেজিতে বেড়েছে ১৫ টাকা  

বর্তমানে দিনাজপুরের হিলিতে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিলো ৩৫ টাকা দরে। যার ফলে এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ১৫ টাকা। দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। বুধবার (৩ মে) দুপুরে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

গত ১৫ই মার্চ দেশের কৃষকদের কথা চিন্তা করে বাংলাদেশ সরকার, ভারত থেকে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট (এলসি) বন্ধ করে দিয়েছে। আর এই সুযোগে দেশের কৃষকরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। ভারত থেকে আমদানি বন্ধ এবং দেশি পেঁয়াজের সরবরাহ কমের কারনে দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে মিনহাজুল ইসলাম বলেন, দেশের বাজারে সব কিছুর দামই বেড়েই চলেছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার পর থেকে দেশের কৃষকরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বৃদ্ধি করেছে। ঈদের আগে পেঁয়াজ কিনছি ৩০ থেকে ৩৫ টাকা দরে। এখন সেই পেঁয়াজ ৫০ টাকা কেজি। সরকারের পক্ষ থেকে যদি কোন ব্যবস্থা গ্রহণ না করে তাহলে সাধারণ মানুষের কষ্টের কোন কমতি থাকবে না।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ। যার ফলে দেশের কৃষকরা দেশি পেঁয়াজের দাম বৃদ্ধি করে দিয়েছে। আগে প্রতি মণ পেঁয়াজ ৮০০ টাকা দরে কিনতাম। এখন ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ টাকা দরে কিনতে হচ্ছে। আমরা খুচরা বিক্রেতারা বেশি দামে পেঁয়াজ কিনে বেশি দামে বিক্রি করছি। তবে আগের থেকে বিক্রি অনেকটাই কমে গেছে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.