আইএস নেতাকে মেরেছে তালেবান, দাবি আমেরিকার

২০২১ সালে কাবুল বিমানবন্দরে বিস্ফোরণে ১৭০ জন বেসামরিক মানুষ ও ১৩ জন মার্কিন সেনা মারা যান। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এই বিস্ফোরণের মূল চক্রান্তকারী আইএস নেতাকে তালেবান গুলি করে হত্যা করেছে।

মার্কিন কর্মকর্তারা সিবিএস-কে জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগে ওই আইএস নেতাকে মারে তালেবান। তবে বিষয়ের সত্যতা যাচাই করার জন্য কিছুটা সময় লেগেছে।

সংবাদসংস্থা এপিকে নামপ্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ওই বিস্ফোরণে শহিদ মার্কিন সেনার পরিবারকে ইতিমধ্যেই এই খবর দেয়া হয়েছে। এরকমই এক প্রয়াত সেনার বাবা জানিয়েছেন, তাকে মার্কিন কর্মকর্তারা খবরটা দিয়েছেন।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, আইএস নেতাকে হত্যার কথা অ্যামেরিকা এপ্রিলের গোড়াতে জেনে গিয়েছিল। কিন্তু তখন এটা স্পষ্ট হয়নি, তালেবান কি তাকে টার্গেট করে মেরেছে না কি, তালেবানের সঙ্গে আইএসের সংঘর্ষ চলার সময় তার মৃত্যু হয়েছে।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আইএসের বিরুদ্ধে তালেবানের অভিযান চলছিল। তখনই ওই আইএস নেতা মারা যায়। তালেবান প্রথমে তার পরিচয় জানত না। পরে তার পরিচয় জানতে পারে তারা।

সোমবার থেকে মার্কিন কর্মকর্তারা নিহত সেনার পরিবারকে জানাতে শুরু করে যে, তালেবানের হাতে মারা পড়েছে আইএস নেতা। সূত্র: ডিডাব্লিউ, এপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.