কোচিং সেন্টার আজ থেকে বন্ধ

আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হবে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা । এ উপলক্ষে নেওয়া হয়েছে নানা প্রস্তুত। পরীক্ষার পরিবেশ সুষ্ঠু ও নকলমুক্ত রাখতেও নেওয়া হয়েছে উদ্যোগ। এজন্য আগামী ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখতে দেওয়া হয়েছে নির্দেশ।

গতকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত করতে আগামী ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা হলেও করোনার কারণে গতবছরের মতো এ বছরও যথাসময় পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে, এবার সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৭২ হাজার ১৬৩।’

জানা গেছে, এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র সাত লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী আট লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দুই লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র এক লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্র এক লাখ ৫১ হাজার ১২৮ জন।

অর্থসূচক/এএইচআর

মন্তব্য
Loading...