দাবদাহে পুড়ছে ভারতের বেশির ভাগ রাজ্য

ভারতের বেশির ভাগ রাজ্যেই তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। দাবদাহের ফলে জনজীবন হয়ে উঠেছে বিপর্যস্ত। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি থেকে পাওয়া তথ্যমতে, মঙ্গলবার (১৮ এপ্রিল) দেশটির অধিকাংশ স্থানে তাপমাত্রা ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড হয়েছে।

উত্তরপ্রদেশের হামিরপুর এবং প্রয়াগরাজে তাপমাত্রা ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। দিল্লির প্রাথমিক আবহাওয়া কেন্দ্র সাফদরজং অবজারভেটরি সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যা স্বাভাবিকের চেয়ে চার গুণ বেশি।

তীব্র তাপপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে পুসা এবং পিতমপুরা অঞ্চলের মানুষের জীবন। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, মেঘলা আবহাওয়া এবং হালকা বৃষ্টি বুধবার বিভিন্ন স্থানে তাপপ্রবাহ থেকে কিছুটা স্বস্তি দিতে পারে।

আইএমডি জানিয়েছে, পশ্চিম হিমালয় অঞ্চলে মঙ্গলবার থেকে উত্তর-পশ্চিম সমভূমিতে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

হরিয়ানা এবং পাঞ্জাবেও তীব্র গরম অব্যাহত রয়েছে। গত কয়েকদিনে ওই দুই রাজ্যের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে স্থায়ী হয়েছে। হরিয়ানার হিসার জুড়ে প্রচণ্ড তাপ প্রবাহিত হয়েছে। সেখানে তাপমাত্রা ৪১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

এছাড়াও রাজ্যের বেগুসরাই, নালন্দা, গয়া, আরওয়াল, ভোজপুর, রোহতাস, বক্সার, খাগরিয়া এবং মুঙ্গের অঞ্চলেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তাপমাত্রার ক্ষেত্রে আবহাওয়া দপ্তর চার রঙের কোড ব্যবহার করে। আবহাওয়া সতর্কতার ক্ষেত্রে সবুজ (কোন পদক্ষেপের প্রয়োজন নেই), হলুদ (দেখুন এবং আপডেট থাকুন), কমলা (প্রস্তুত থাকুন) এবং লাল (ব্যবস্থা নিন)। বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, লোকজনকে তাপপ্রবাহ এবং পানিশূন্যতা থেকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের রাজধানী কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.