যুদ্ধ শুরু হলেই তাইওয়ানের আকাশের নিয়ন্ত্রণ নেবে চীন

তাইওয়ানের সঙ্গে যুদ্ধ শুরু হলে প্রাথমিক পর্যায়েই দ্বীপ-অঞ্চলটির আকাশ সীমার নিয়ন্ত্রণ নিয়ে নেবে চীনের সামরিক বাহিনী। সম্প্রতি মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন থেকে যেসব গোপন নথি ফাঁস হয়েছে তাতে এই কথা বলা হয়েছে।

গোপন নথির বরাত দিয়ে দৈনিক ওয়াশিংটন পোস্ট বলছে, চীনা সামরিক বাহিনীর মোকাবেলায় তাইওয়ানের মাত্র অর্ধেক বিমান শক্তি কার্যকরভাবে সংঘাতে লিপ্ত হতে পারবে। তাইওয়ানের এই সম্ভাব্য সামরিক সক্ষমতায় উদ্বিগ্ন মার্কিন কর্মকর্তারা।

আমেরিকার এই উদ্বেগের বিষয়ে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে বলেন, সামরিক প্রস্তুতির বিষয়ে বাইরের মতামতকে শ্রদ্ধা করে তাইওয়ান, তবে শত্রুর হুমকি বিবেচনা করেই তাইওয়ান তার প্রতিরক্ষা নীতি গড়ে তুলেছে।

পেন্টাগনের ফাঁস হওয়া তথ্য এই ইঙ্গিতও দিচ্ছে যে, যুদ্ধ শুরু হলে চীন যেসব ক্ষেপণাস্ত্র ছুঁড়বে সেগুলো তারা নিখুঁতভাবে শনাক্ত করতে পারবেন কিনা তা নিয়ে তাইপের সামরিক নেতৃত্বের মাঝে সন্দেহ রয়েছে। এছাড়া, তাইওয়ানের সামরিক নেতারা মনে করেন, তারা বড় জোর অর্ধেক বিমানকে কার্যকরভাবে চীনের অনেক বেশি উন্নত বিমান ব্যবস্থার বিরুদ্ধে ব্যবহার করতে পারবেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.