সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেওয়া হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে সই করেন যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম। এছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

ইউজিসিতে পাঠানো মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হলো।

একইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সম্প্রতি জবি-ইবি ও বশেমুরবিপ্রবির একাডেমিক কাউন্সিল গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছে থাকার আহবান জানালেও শিক্ষক সমিতির তীব্র বাধায় সেই আহবান কোনো কাজে দেয়নি। এই অবস্থায় ভর্তি প্রক্রিয়াও শুরু করতে পারছে না গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো। ফলে গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে সেটি শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি সমাধান করতে পারছে না। মন্ত্রণালয় এবং ইউজিসি দফায় দফায় বৈঠক করেও কোনো সুরাহা করতে না পারায় বিষয়টি রাষ্ট্রপতির মাধ্যমেই সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.