রাশিয়ার বিরোধিতা উপেক্ষা করে ন্যাটোতে ফিনল্যান্ড

রাশিয়ার ঘোর বিরোধিতা উপেক্ষা করে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড। এর মধ্য দিয়ে দেশটি এই জোটের ৩১তম সদস্য হলো। মঙ্গলবার ব্রাসেলসে ন্যাটো সদর দফতরে ফিনল্যান্ডের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এই যোগদান অনুষ্ঠিত হয়।

ন্যাটোতে যোগদান উপলক্ষে এক অনুষ্ঠানে ন্যাটো মন্ত্রীদের সঙ্গে যোগ দেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লি‌ঙ্কেন। এ সময় ব্লিঙ্কেনের কাছে যোগদানপত্র হস্তান্তর করেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো। এই যোগদানপত্র হস্তান্তর করার মধ্য দিয়ে দেশটি ন্যাটোর সদস্য হলো। ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ যোগদান অনুষ্ঠানের আগে একে একটি ‘ঐতিহাসিক দিন’ এবং ‘ন্যাটোর জন্য এক মহান দিবস’ হিসেবে ঘোষণা করেন।

বহু বছর ধরে পূর্বদিকে ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে রাশিয়া বার বার হুঁশিয়ারি দিয়েছে। ইউক্রেনকে ন্যাটোতে যোগ দিতে বাধা দেওয়ার জন্য দেশটিতে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এবার তাদের সেই হুঁশিয়ারিকে উপেক্ষা করে ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য করা হলো। একে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

ফিনল্যান্ড যোগ দেয়ার ফলে রাশিয়া সীমান্তের সঙ্গে ন্যাটো সদস্য রাষ্ট্রগুলোর অভিন্ন সীমান্তের দৈর্ঘ্য এখন দ্বিগুণ হচ্ছে। ফিনল্যান্ডের পূর্বাঞ্চলে রাশিয়ার সঙ্গে আছে অভিন্ন ১৩৪০ কিলোমিটার সীমান্ত। রাশিয়ার যুদ্ধের কারণে তারা গত মে মাসে সুইডেনের সঙ্গে পশ্চিমা এই নিরাপত্তা জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে ফিনল্যান্ডের শতকরা ৮০ ভাগ মানুষ ন্যাটোতে যোগ দেয়ার পক্ষে মত দিয়েছে। তবে তুরস্কের বিরোধিতার কারণে সুইডেনের আবেদন এখনও আটকে আছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.