আয়ারল্যান্ডকে হালকাভাবে নিচ্ছেন না মিরাজ

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়নি বাংলাদেশের। টেস্ট চ্যাম্পিয়নশিপের আমলে এসেও তলানিতেই আছে দলটি। নতুন সাইকেল শুরুর আগে আরও ৩টি ম্যাচ খেলবে বাংলাদেশ, যদিও এগুলো টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়। পরবর্তী সাইকেলের আগে মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে সাকিব আল হাসানের দল। এরপর জুনে আফগানিস্তানের বিপক্ষে রয়েছে ২টি টেস্ট।

র‍্যাঙ্কিংয়ের ৯ম স্থানে থাকায় প্রায়সময়ই বাংলাদেশকে লড়তে হয়েছে উপরেরসারির দলগুলোর বিপক্ষে। তবে নতুন সাইকেলে এই প্রথম নিচেরসারির দলের বিপক্ষে খেলবে বাংলাদেশ। র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বর দল আয়ারল্যান্ড, এই সাইকেলে খেলেছে মাত্র একটি টেস্ট। সেটাও ৪ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে। এছাড়া আয়ারল্যান্ড ঘরোয়া ক্রিকেটে লাল বলের ক্রিকেট খেলে না ২০১৯ সাল থেকে। তাই ৪ বছর পর লাল বলের ক্রিকেটে মাঠে নামার আগে নিজেদের ঝালাই করে নিয়েছে আইরিশরা।

তবে বাংলাদেশের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ জানিয়েছেন, ‘আন্তর্জাতিক খেলা তো আন্তর্জাতিক খেলাই। এক নম্বর দলের সঙ্গে খেললে একই রকম অনুভূতি কাজ করে, দশ নম্বর দলের বিপক্ষে খেললেও একই রকম অনুভূতি কাজ করে আমাদের। যেটা আপনি বললেন ওটা হচ্ছে আউটকাম কী হবে। না হবে ওটা হচ্ছে পরের বিষয়। আগের কাজটা তো আমাদের করতে হবে। আমরা ওটা নিয়ে কখনো চিন্তিত না হারলে কী হবে বা না হবে। আমরা চেষ্টা করি সবসময় বর্তমানে থাকার জন্য। এখন কী হচ্ছে, কী করবো এটার ভেতরই চেষ্টা করি থাকার জন্য’।

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টটি গুরুত্বের সঙ্গে নিয়ে মাঠে নামার প্রশঙ্গে মিরাজ বলেন, ‘আমরা তো সবাই অনেক সিরিয়াস। ম্যাচ যখন খেলে আপনি কিন্তু দেখবেন না ভারতের সঙ্গে খেললে অনেক সিরিয়াস থাকে, আর আয়ারল্যান্ডের সঙ্গে খেললে অনেক ফোকাস কম থাকে, এরকম কিন্তু না। আপনার ফোকাস একই রকম থাকে। হয়তো আত্মবিশ্বাস অনেক বেশি কাজ করে অনেক সময়, অনেক সময় কম কাজ করে। প্রতিটা মানুষের আত্মবিশ্বাস কিন্তু উঠা-নামা করে। এটা প্রতিটা মানুষের মানসিক ব্যাপার। সবসময় একই রকম বিশ্বাস থাকে না’ ।

এদিকে বড় দলের চেয়ে ছোট দলের বিপক্ষে বিপক্ষে সতর্ক থাকে বাংলাদেশ। মিরাজ এই প্রসঙ্গে বলেন, ‘ছোট ছোট দলের সঙ্গে খেলতে গেলে কিছু কিছু জিনিস…। আমার কাছে মনে হয় বড় দলের সঙ্গের চেয়ে ছোট দলের সঙ্গে বেশি ফোকাস থাকে। ফোকাসটা বেশি থাকে এ জন্য..। আমাদের ব্যাক অব দ্য মাইন্ডে হার-জিত তো থাকেই দিনশেষে ভালো করার যে উদ্যোগটা এটা কিন্তু করতে হবে। রেকর্ড কিন্তু আপনি দেখেন…ভারতের সঙ্গে রেকর্ড করলে ১০০ রেকর্ড থাকবে, আয়ারল্যান্ডের সঙ্গে করলেও ১০০ ই থাকবে। খাতায় কিন্ত বদলাবে না। ওমুক টিম, এরকম বলা হবে না। দিনশেষে এটাই আমরা…।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.