সরাসরি বিশ্বকাপ খেলার আরও কাছে আফ্রিকা

সূর্যের আলো থাকলেও বেনোনি ডুবে ছিল খানিকটা অন্ধকারাচ্ছন্নতায়। সেখানে সাউথ আফ্রিকার জন্য খানিকটা আলোর ঝলকানি হয়ে এলো সিসান্দা মাগালা ও তাবরাইজ শামসির বোলিং। তাদের দুজনের ৬ উইকেটে নেদারল্যান্ডস গুটিয়ে গেল দুইশ পেরোবার আগেই। সহজ লক্ষ্য তাড়ায় টেম্বা বাভুমা খেলছেন অপরাজিত ৯০ রানের ইনিংস, সঙ্গে এইডেন মার্করামের হাফ সেঞ্চুরি।

৮ উইকেটের জয়ে ভারতে বিশ্বকাপে সরাসরি খেলার পথে আরও এক ধাপ এগিয়ে গেল সাউথ আফ্রিকা। সরাসরি বিশ্বকাপ খেলতে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ওয়ানডেতে ওভার-রেটের পেনাল্টি ছাড়া জিততে হবে বাভুমার দলকে। সেই সঙ্গে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড সিরিজের দিকে। সেই সিরিজে বাংলাদেশ একটি ম্যাচ জিতলেও বিশ্বকাপের টিকিট নিশ্চিত হবে প্রোটিয়াদের।

বেনোনিতে সহজ লক্ষ্য তাড়ায় শুরুতেই উইকেট হারায় সাউথ আফ্রিকা। ইনিংসের ষষ্ঠ ওভারে আরিয়ান দত্তের বলে ফ্রেড ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কুইন্টন ডি কক। বাঁহাতি এই উইকেটকিপার ব্যাটার আউট হয়েছেন ২১ বলে ৯ রান করে।িএরপর দ্বিতীয় উইকেটে ৭০ রানের জুটি গড়ে তোলেন রাসি ভ্যান ডার ডুসেন ও বাভুমা। তাদের দুজনের জুটি ভাঙেন ক্লাসেন। বাঁহাতি এই পেসারের বলে মুসা আহমেদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ৩১ রান করা ভ্যান ডার ডুসেন। এরপর অবশ্য প্রোটিয়াদের আর কোনো উইকেট হারাতে দেননি বাভুমা ও মার্করাম। তাদের দুজনের অবিচ্ছিন্ন ১০২ রানের জুটিতে জয় পায় তারা।

৫৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া বাভুমা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৯০ রানে। তাকে দারুণভাবে সঙ্গ দিয়ে দ্রুত রান তোলা মার্করাম ৩৭ বলে পঞ্চাশ ছোঁয়ার পর অপরাজিত ছিলেন ৫১ রানের ইনিংস খেলে। নেদারল্যান্ডসের হয়ে একটি করে উইকেট নিয়েছেন আরিয়ান ও ক্লাসেন।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে ১৮৯ রানে অল আউট হয় নেদারল্যান্ডস। ডাচদের হয়ে সবচেয়ে বেশি ৪৮ রানের ইনিংস খেলেছেন তেজা নিদামানুরু। এ ছাড়া বিক্রমজিত সিং ৪৫ এবং ম্যাক্স ও’ডাউড ১৮ রান করেছেন। সাউথ আফ্রিকার হয়ে শামসি ও মাগালা তিনটি করে উইকেট নিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.