রেকর্ডের সিরিজে বাংলাদেশের লজ্জার হার

বাংলাদেশ সফরে এসে শুরুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হারে আয়ারল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই খেলায় ৭৭ ও ২২ রানে হেরে সিরিজ হাতছাড়া করে সফরকারীরা।

শুক্রবার হোয়াইটওয়াশ এড়ানোর তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে দুর্দান্ত পারফরম্যান্সে করে আইরিশরা।

বাংলাদেশকে ১৯.২ ওভারে ১২৪ রানে অলআউট করে সহজ টার্গেট তাড়ায় ৩৬ বল হাতে রেখে ৭ উইকেটের জয় পায়। এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ এ ভাগ বসায় সফরকারীরা।

টস জিতে প্রথমে ব্যাট করে শামীম হোসেন পাটোয়ারীর ৫১ রানের দায়িত্বশীল ইনিংসে ভর গরে ১৯.২ ওভারে ১২৪ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের হয়ে ৪২ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৫১ রান করেন শামীম।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব। আগে ব্যাটিংয়ে নেমে একের পর এক উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায় টাইগাররা।

৯.৩ ওভারে স্কোর বোর্ডে মাত্র ৬১ রান জমা করতেই ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় বাংলাদেশ।

১.১ ওভারে দলীয় ৯ রানে ফিওন হ্যান্ডের অফ স্টাম্পের বেশ বাইরের বলে স্ল্যাশ করতে গিয়ে থার্ডম্যানে ক্যাচ তুলে দেন ওপেনার লিটন দাস। তিনি ৪ বলে ৫ রানে ফেরেন।

হ্যারি টেক্টরের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ দেওয়ার আগে ৮ বলে ৪ রান করে ফেরেন নাজমুল হোসেন শান্ত।

৩.৫ ওভারে দলীয় ২৪ রানে কার্টিস ক্যাম্ফারের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রনি তালুকদার। তিনি ১০ বলে ১৪ রানে ফেরেন।

মার্ক এডেয়ারের শর্ট বলে পুল করতে গিয়ে শর্ট মিডউইকেটে ক্যাচ তুলে দেন অধিনায়ক সাকিব।

সাকিব আউট হওয়ার পর শূন্য রানের ব্যবধানে ফেরেন তাওহিদ হৃদয়। তিনি বেন হোয়াইটের বলে স্লগ সুইপ করতে গিয়ে আউট হন।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া রিশাদ হোসেন। ম্যাথু হামফ্রিসের বলে আড়াআড়ি শট খেলতে গিয়ে বোল্ড হন লেগ স্পিনার রিশাদ। রিশাদকে আউট করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম বলেই উইকেটের দেখা পান হামফ্রিস।

৯.৩ ওভারে দলীয় ৬১ রানে ম্যাথু হামফ্রিসের শিকার হন তাসকিন আহমেদ। স্লগ সুইপ করতে গিয়ে ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তারকা পেসার।

গ্যারেথ ডেনলির শিকার হয়ে ফেরেন নাসুম আহমেদ। নবম ব্যাটসম্যান হিসেবে মার্ক এডেয়ারের শিকার হন শরীফুল। শেষ ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে ফেরেন শামীম। তার বিদায়ে ১৯.২ ওভারে ১২৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

১২০ বলে ১২৫ রানের সহজ টার্গেট তাড়ায় হোয়াইটওয়াশ এড়াতে নেমে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। পেসার তাসকিন আহমেদের বলে স্টাম্প উড়ে যায় রোস এডেয়ারের। তিনি ৯ বলে ৭ রানে ফেরেন।

চোট কাটিয়ে দলে ফিরেই সাফল্য পেলেন শরীফুল ইসলাম। ২৯ অক্টোবর ২০২১ শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চোটাক্রান্ত হন শরীফুল। দীর্ঘ ৩২ ম্যাচ পর টি-টোয়েন্টিতে ফিরেই সাফল্য পেলেন তিনি।

নিজের প্রথম ওভারের প্রথম বলে লরকান টাকারকে আউট করেন শরীফুল। তার বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেনে লরকান। তার বিদায়ে ৫.১ ওভারে ৪১ রানে ২ উইকেট হারায় আয়ারল্যান্ড।

এরপর হ্যারি টাকারকে সঙ্গে নিয়ে ৪২ বলে ৬৮ রানের জুটি গড়ে দলকে জয়ের দুয়ারে নিয়ে যান আয়াল্যান্ড অধিনায়ক পল স্টারলিং। ১২.১ ওভারে দলীয় ১০৯ রানে অভিষিক্ত রিশাদের শিকার হয়ে ফেরেন পল স্টারলিং।

তিনি ৪১ বলে ১০টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ৭৭ রান করে ফেরেন। এরপর কার্টিস ক্যাম্ফারকে সঙ্গে নিয়ে ১১ বলে ১৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.