আরিফুলের নৈপুণ্যে বাংলাদেশের জয়

আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে শুরুটা ভালো ছিল না বাংলাদেশের যুবাদের। তারা প্রথম দুই ম্যাচেইও হেরেছিল। যদিও তৃতীয় ম্যাচে আফগানিস্তানকে ৫১ রানে হারিয়ে ফাইনালের দৌড়ে টিকে রইল বাংলাদেশের যুবারা। এই ম্যাচে জুনিয়র টাইগারদের জয়ের নায়ক আরিফুল ইসলাম। যুব বিশ্বকাপে দুই সেঞ্চুরি করে চমকে দিয়েছিলেন আরিফুল। এরপর থেকেই ছিলেন রান খরায়। সেই খরা কাটালেন সেঞ্চুরি দিয়েই। এরপর বল হাতে নিয়েছেন দুটি উইকেটও। আর তাতেই বাংলাদেশ দলকে এনে দিলেন স্বস্তির এক জয়।

এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২৯২ রান তুলেছিল বাংলাদেশ। জবাবে আফগানিস্তান থেমেছে ২৪১ রানে। এই জয়ের ফলে ফাইনালে যাওয়ার সম্ভাবনা টিকে থাকলেও গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় পেতে হবে বাংলাদেশের যুবাদের।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পায়নি বাংলাদেশ। পাওয়ার প্লেতেই দুই ওপেনারকে হারায় তারা। তিন নম্বরে বাংলাদেশের ইনিংস টেনেছেন জিসান আলম। ভালো শুরুর পর অবশ্য ইনিংস বড় করতে পারেননি তিনি। ২২ বলে ৩৮ রান করে থেমেছে তার ইনিংস। এরপর তৃতীয় উইকেটে আরিফুল ও অধিনায়ক আহরার আমিন মিলে জুটি গড়েন ১৬৮ রানের। আর তাতেই ছন্দে ফেরে বাংলাদেশ। আহরার আউট হন ১০০ বলে ৮৭ রান করে। সঙ্গী ফিরে গেলে ও সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থাকেন আরিফুল।

তার ইনিংসটি ছিল ১২৮ বলে ১০৫ রানের। এই ইনিংস খেলার পথে একটি ছক্কার সঙ্গে ৯টি চার মেরেছেন তিনি। শেষদিকে শিহাব জেমস ৩ রান করে ফিরে গেলেও ১৪ বলে ২৯ রানের ক্যামিও খেলেছেন মাহফুজুর রহমান রাব্বি। আর তাতেই ৬ উইকেটে ২৯২ রান সংগ্রহ করে বাংলাদেশ। জুনিয়র টাইগারদের বড় রানের জবাবে আগ্রাসী শুরু পেয়েছিল আফগানিস্তান। তারা ৪ ওভারেই তুলে ফেলেছিল ৩৩ রান। এরপর রানের চাকা টেনে ধরেন বাংলাদেশের বোলাররা। পরের ১১ ওভারে আসে মাত্র ১৭ রান। হিজবুল্লাহ দুররানি ও নুমান শাহর উদ্বোধনী জুটি ভাঙেন রাফি উজ জামান।

হিজবুল্লাহ ফেরেন ৫৬ বলে ৪৩ রান করে। নুমান শাহ দারুণ খেলতে থাকলেও তাকে কেউ সঙ্গ দিতে পারেননি। আফগান অধিনায়ক শেষ পর্যন্ত আউট হন ১০৯ বলে ৯৩ রানের ইনিংস খেলে। মিডল অর্ডারে কামরান হোতাক ২৫ বলে ২৯ রানের ইনিংস খেললেও তা যথেষ্ঠ ছিল না।

বাংলাদেশের বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন রাফি, আরিফুল, শেখ পারভেজ জীবন ও মাহফুজুর রহমান। একটি করে উইকেট গেছে রোহানাত দৌল্লাহ বর্ষণ ও জিসানের ঝুলিতে। অলরাউন্ড পারফরম্যান্সের পর ম্যাচ সেরাও হয়েছেন আরিফুল।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.