ফের বাড়লো স্বর্ণের  দাম

রেকর্ড পরিমাণ বাড়ার পর দুই দিনে দুই দফায় সোনার দাম কমানো হয়। কিন্তু একদিনের ব্যবধানে আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভালো মানের প্রতি ভরি সোনায় ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ৬২৮ টাকা। যা বৃহস্পতিবার ছিল ৯৬ হাজার ৪৬১ টাকায়।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস জানায় স্থানীয় বাজারে তেজাবি সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে শুক্রবার (২৪ মার্চ) থেকে কার্যকর করা হবে।

নতুন দাম অনুযায়ী, ২৪ মার্চ থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ৯৭ হাজার ৬২৮ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৯৩ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৭৯ হাজার ৮৯৮ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৬৬ হাজার ৫৪৩ টাকায় বিক্রি হবে।

বৃহস্পতিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা বিক্রি হয়েছে ৯৬ হাজার ৪৬১ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ছিল ৯২ হাজার ৮৭ টাকা, ১৮ ক্যারেট ৭৮ হাজার ৯০৭ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৬৫ হাজার ৭৮৫ টাকায়।

সোনার দাম কমানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রূপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা ও সনাতন পদ্ধতির রূপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

এদিকে ২১ ও ২২ মার্চ (মঙ্গলবার ও বুধবার) দাম কমানোর ঘোষণার আগে গত শনিবার (১৮ মার্চ) ভরি প্রতি সোনার দাম ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করেছিল বাজুস। ওই সময় ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম হয়েছিল ৯৪ হাজার ৩০৩ টাকা। এছাড়া ১৮ ক্যারেট প্রতি ভরি সোনা ৮০ হাজার ৮৩২ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৬৭ হাজার ৩০১ টাকায় বিক্রি হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.