স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এমএসসি’র চুক্তি স্বাক্ষর

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং মেডিটারিয়ান শিপিং কোম্পানি বাংলাদেশ লিমিটেড (এমএসসি) সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, এমএসসি’র এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) প্ল্যাটফর্মকে হোস্ট-টু-হোস্ট সংযোগ প্রদান করবে স্ট্যান্ডার্ড চার্টার্ডের স্ট্রেইট-টু-ব্যাংক (এসটুবি), যা এমএসসি’র স্থানীয় পেমেন্ট প্রক্রিয়া সহজ করবে। এই সংযোগ ব্যবস্থা ব্যাংকের ইউনিভার্সাল অ্যাডাপ্টার টুলের মাধ্যমে পরিচালিত, যা ফাইল ম্যাপিং ও তৈরির প্রক্রিয়া স্বয়ংক্রিয় ও সহজ করে।

ক্যাশ ম্যানেজমেন্ট প্রক্রিয়া নিয়ন্ত্রণ ও আরও দৃশ্যমান করতে ব্যাংকের ভার্চুয়াল অ্যাকাউন্টস সল্যুশন বাস্তবায়ন করছে এমএসসি, যা তাদের কালেকশন পদ্ধতিকে স্ট্রীমলাইন করতে এবং রিয়েল-টাইম অটোমেটেড রিকন্সিলিয়েশন পেতে সাহায্য করবে। এই এন্ড-টু-এন্ড সল্যুশন এমএসসি’র পেমেন্ট ও কালেকশন প্রক্রিয়া উন্নত করার পাশাপাশি প্রযুক্তি উদ্ভাবন, দ্রুত টার্ন-ওভার, ও প্রক্রিয়া একত্রীকরণের মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ক্যাশ ম্যানেজমেন্ট সুবিধা প্রতিফলিত করছে এবং আরও ভালো গ্রাহক অভিজ্ঞতা নিশ্চিত করছে। শিপিং ইন্ডাস্ট্রির জন্য এমন সল্যুশন দেশে এটিই প্রথম, যা ডিজিটাল ট্রান্সফর্মেশন এবং ফিউচার-ফিটনেসের মান নির্ধারণ করছে।

নতুন এই ডিজিটাল সল্যুশনের উদ্বোধনী অনুষ্ঠানে উক্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এসময় উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ট্রানজেকশন ব্যাংকিং’র কান্ট্রি হেড লুৎফুল আরেফিন খান; স্ট্যান্ডার্ড চার্টার্ডের হেড অব ক্লায়েন্ট কভারেজ (চট্টগ্রাম) শামীম ইকবাল; এমএসসি’র সিএফও এ.টি.এম আনিসুল মিল্লাত; এমএসসি’র জেনারেল ম্যানেজার (ফাইন্যান্স ও অ্যাকাউন্টস) রাশেদ করিম প্রমুখ।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের ট্রানজেকশন ব্যাংকিং’র কান্ট্রি হেড লুৎফুল আরেফিন খান বলেন, “এন্ড-টু-এন্ড ক্যাশ ম্যানেজমেন্ট প্রক্রিয়া রি-ইঞ্জিনিয়ারিং করে এবং প্রতিটি ধাপে সেরা অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড ক্লায়েন্টদের জন্য বরাবরই সেরা সল্যুশন নিশ্চিত করে থাকে। স্ট্যান্ডার্ড চার্টার্ড এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে হোস্ট-টু-হোস্ট সংযোগ প্রদান করে আসছে। বর্তমানে দেশজুড়ে ৮০টিরও বেশি ক্লায়েন্ট আমাদের প্রক্রিয়াগত কার্যকারিতা, ঝুঁকি হ্রাস,  ম্যানুয়াল হস্তক্ষেপ হ্রাস, এবং উন্নত স্বচ্ছতা সুবিধা পাচ্ছে। আমরা এমএসসি’র সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে গর্বিত এবং ভবিষ্যৎ নিয়েও আশাবাদী।”

এমএসসি’র সিএফও এ.টি.এম আনিসুল মিল্লাত বলেন, “এই ইন্টিগ্রেশন ও ডিজিটাল সল্যুশন, আমাদের সকল ব্যাংকিং চাহিদা পূরণে সাহায্যের স্ট্যান্ডার্ড চার্টার্ডের প্রতিশ্রুতির প্রতিফলনস্বরূপ। এই সল্যুশনের মাধ্যমে আমাদের পেমেন্ট, কালেকশন, এবং রিকন্সিলিয়েশন প্রক্রিয়া আরও উন্নত ও সহজ হবে। আমরা ইউনিভার্সাল অ্যাডাপ্টারের মাধ্যমে ব্যাংকের প্লাগ-অ্যান্ড-প্লে হোস্ট-টু-হোস্ট ইন্টিগ্রেশন সল্যুশন এবং ভার্চুয়াল অ্যাকাউন্ট সল্যুশন দেখে সত্যিই মুগ্ধ, এবং এটি আমাদের দৈনন্দিন ট্রেজারি ম্যানেজমেন্টের সমস্যাগুলো কমিয়ে আনছে।

“দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। দেশের সমৃদ্ধিতে ভূমিকা রাখার অংশ হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ২০২২ সালে ২৫টিরও বেশি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছে।

মেডিটেরেনিয়ান শিপিং কোম্পানি (এমএসসি) বিশ্বব্যাপি কনটেইনার শিপিং ইন্ডাস্ট্রি’র শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান। শুরুতে একটি মাত্র জাহাজ নিয়ে কার্যক্রম পরিচালনা শুরু করলেও, আজ ৭৩০টি জাহাজ নিয়ে বিশ্বব্যাপি সফল লজিস্টিক ব্যবসা গড়ে তুলেছে এমএসসি। প্রতিষ্ঠানটি ৫টি মহাদেশজুড়ে ১৫৫টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। ২০০৭ সাল থেকে এমএসসি বাংলাদেশে কার্গো আনা-নেওয়া করছে এবং ২০১৭ সালে দেশে একটি যৌথ উদ্যোগ কোম্পানি প্রতিষ্ঠা করেছে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.