চীনে তেল রপ্তানিতে সৌদি থেকে রাশিয়া এগিয়ে

চীনা সরকারের পরিসংখ্যানে ২০২৩ সালের প্রথম দুই মাসে চীনে তেল রপ্তানির ক্ষেত্রে সৌদিকে থেকে এগিয়ে রয়েছে রাশিয়া। এর আগে ক্রেতাদের জন্য মূল্যছাড়ে তেল বিক্রির ঘোষণা দেয় রাশিয়া। খবর আল-জাজিরার।

সোমবার (২০ মার্চ) প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত বছর চীনে তেল রপ্তানির ক্ষেত্রে রাশিয়ার অবস্থান ছিল দ্বিতীয়, প্রথম ছিল সৌদি আরব। ২০২২ সালে চীনে মোট ৮৬ দশমিক ২ মিলিয়ন টন তেল রপ্তানি করে রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে মোট ১৫ দশমিক ৬৮ মিলিয়ন টন বা দৈনিক হিসাবে এক দশমিক ৯৪ মিলিয়ন ব্যারেল তেল চীনে যায়, যা ২০২২ সালের একই সময়ের চেয়ে ২৩ শতাংশ বেশি।

চলতি বছরের প্রথম দুই মাসে চীন সৌদি থেকে আমদানি করেছে ১৩ দশমিক ৯২ মিলিয়ন টন বা দৈনিক হিসাবে এক দশমিক ৭২ মিলিয়ন ব্যারেল, যা গত বছরের চেয়ে কম।

তাছাড়া ২০২২ সালে চীন সৌদি আরব থেকে মোট আমদানি করে ৮৬ দশমিক ৪৯ মিলিয়ন টন বা দৈনিক হিসেবে এক দশমিক ৭৫ ব্যারেল ক্রুড অয়েল।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার (২০ মার্চ) রাশিয়ায় যাচ্ছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, এবারের সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনা প্রেসিডেন্টের কাছ থেকে আরও জোরালো পশ্চিমাবিরোধী অবস্থান আশা করছেন। আবার ধারণা করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে চীনকে বিশ্বব্যাপী শান্তির দূত হিসেবে উপস্থাপন করবেন শি।

যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় নির্বাসনে পাঠানো নিয়ে শুক্রবার (১৭ মার্চ) আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এমন পরিস্থিতিতে শিই প্রথম বিশ্ব নেতা, যিনি পুতিনকে শক্ত সমর্থন দেবেন বলে ধারণা করা হচ্ছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.