১১৭ রানে অলআউট ভারত, ১১ ওভারে জয় অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জিতে বেশ ফুরফুরে মেজাজেই দ্বিতীয় ওয়ানডেতে নেমেছিল ভারত। তবে এই ম্যাচে মুদ্রার উল্টোপিঠ দেখতে হলো স্বাগতিকদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১০ উইকেটে হেরেছে ভারত। রোহিত শর্মাদের দেয়া ১১৮ রানের জবাবে মাত্র ১১ ওভারেই জয় তুলে নিয়েছে স্টিভ স্মিথের দল।

মামুলি লক্ষ্য পেয়ে অস্ট্রেলিয়াকে উড়ন্ত সূচনা এনে দেন মিচেল মার্শ ও ট্রাভিস হেড। দুজনে শুরু থেকেই টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করেছেন। অষ্টম ওভারে পঞ্চম বলে হার্দিক পান্ডিয়াকে লং অন দিয়ে ছক্কা হাঁকিয়ে মাত্র ২৮ বলে হাফ সেঞ্চুরি স্পর্শ করেন মার্শ। শেষ পর্যন্ত এই অজি ব্যাটার অপরাজিত ছিলেন ৩৬ বলে ৬৬ রান নিয়ে। তার ইনিংস জুড়ে ছিল ৬টি করে ছক্কা-চার। মার্শের হাফ সেঞ্চুরির খানিক বাদে পঞ্চাশ ‍ছুঁয়েছেন হেডও। তিনি হাফ সেঞ্চুরি করেছেন ২৯ বল খেলে। হেড ৩০ বলে ৫১ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন।

ভারতের বোলারদের মধ্যে প্রায় সবাই বেশ খরুচে ছিলেন। অধিনায়ক হার্দিক এক ওভারেই দিয়েছেন ১৮ রান। ৩ ওভারে ১২.৩৩ রান করে দিয়েছেন আরেক পেসার মোহাম্মদ সিরাজ। এক ওভারে ১২ রান দিয়েছেন কুলদীপ যাদবও। দুই অজি ব্যাটারের কাছে কিছুটা সমীহ পেয়েছেন অক্ষর প্যাটেল। তিনি ৩ ওভারে খরচা করেছেন মাত্র ২৫ রান।

এর আগে এই ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বিপদে পড়ে ভারত। ইনিংসের তৃতীয় বলেই তারা হারায় ওপেনার শুভমান গিলের উইকেট। তাকে রানের খাতাই খুলতে দেননি মিচেল স্টার্ক। এরপর বিরাট কোহলিকে নিয়ে ভারতের ইনিংস কিছুটা টেনেছিলেন রোহিত শর্মা। যদিও রোহিত ১৩ রান করে আউট হয়ে গেলে আবারও ছন্দ হারায় ভারত। সূর্যকুমার যাদব আউট হয়ে যান কোনো রান না করেই। এই চাপ থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারত। স্বাগতিকদের ইনিংসের সর্বোচ্চ ৩১ রান এসেছে কোহলির ব্যাট থেকে।

শেষদিকে অক্ষর অপরাজিত ২৯ রানের ইনিংস না খেললে ভারতের ইনিংস একশো পার হওয়া নিয়েই শঙ্কা ছিল। শেষ পর্যন্ত তারা অল আউট হয়েছে ১১৭ রানে। ঘরের মাঠে ওয়ানডেতে এটাই ভারতের সর্বনিম্ন রানের রেকর্ড। ভারতের ইনিংসে সবচেয়ে বড় ধস নামিয়েছেন স্টার্ক। তিনি একাই ৮ ওভারে ৫৩ রান দিয়ে নেন ৫ উইকেট। শন অ্যাবট ৬ ওভারে ২৩ রান খরচায় নেন ৩ উইকেট। নাথান এলিসের ঝুলিতে গেছে ২ উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.