হজের বিমান ভাড়া কমছে না

হজযাত্রীদের বিমান ভাড়া আর কমানো যাবে না বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আজিম। রোববার (১৯ মার্চ) রাজধানীর কুর্মিটোলায় বিমানের বলাকা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শফিউল আজিম বলেন, আমরা ৩ মাস ধরে হজের বিমান ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। আমাদের প্রথম প্রস্তাব ছিল ২ লাখ ১০ হাজার ৩৩৮ টাকা। পরে এটিকে কমিয়ে প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি এই ভাড়া নির্ধারণ করেছে। এটাই একদম সর্বনিম্ন ও সর্বশেষ ভাড়া। আমরা যতটুকু সম্ভব কমিয়েছি। এর চেয়ে আর কমানো যায় না।

তিনি বলেন, এবার ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ ট্যাক্স বৃদ্ধি, ডলারের রেট বৃদ্ধি, জেট ফুয়েলের দাম বৃদ্ধি। ভাড়া বৃদ্ধিতে আমাদের কোনো হাত নেই।

বিমানের এমডি আরও বলেন, চলতি বছরের হজ প্যাকেজ চূড়ান্ত হয়ে গেছে। সেখানে বিমান একটি মাত্র খাত। আমরা সর্বনিম্ন ভাড়া দিয়েছি। এরপর আমাদের আর কিছু করার নেই।

উল্লেখ্য, এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের ব্যয় নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এই খরচ প্রায় দেড় লাখ টাকা বেশি। এবার বিমানের হজ ফ্লাইট ভাড়া প্রায় ৫৮ হাজার টাকার মতো বৃদ্ধি করে ১ লাখ ৯৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। এক পর্যায়ে হজযাত্রীদের বিমান ভাড়া যৌক্তিক পর্যায়ে কমিয়ে আনতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। কিন্তু বিমান জানায়, চলতি বছর ভাড়া কমানোর সুযোগ নেই। অন্যদিকে হজ প্যাকেজের দাম কমানোর দাবিতে উচ্চ আদালতে রিটও দায়ের করা হয়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.