মার্কিন ড্রোন ধ্বংসে জড়িত পাইলটদের পদক দেবে রাশিয়া

কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার ঘটনায় জড়িত দুই যুদ্ধবিমানের পাইলটদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে ওই মন্ত্রণালয় বলেছে, মস্কোর নির্ধারিত আন্তর্জাতিক আকাশসীমা বিধিনিষেধ লঙ্ঘন করা থেকে একটি মার্কিন ড্রোনকে প্রতিহত করার কারণে এসব পাইলটকে রাষ্ট্রীয় পদক প্রদান করা হবে। ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে রাশিয়া কৃষ্ণসাগরের আকাশে বহিঃশক্তির আকাশযান চলাচলের ওপর যে বিধিনিষিধ আরোপ করেছে তা রক্ষা করেছেন এসইউ-২৭ যুদ্ধবিমানের পাইলটরা। তারা একটি মার্কিন এমকিউ-৯ ড্রোনকে প্রতিহত করেছেন। রাশিয়া ওই অঞ্চলের আকাশে যে বিধিনিষেধ আরোপ করেছে তা সকল আন্তর্জাতিক আকাশসীমা ব্যবহারকারীকে জানিয়ে দেয়া হয়েছিল।

গত মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, রাশিয়ার দু’টি যুদ্ধবিমান কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন গোয়েন্দা ড্রোনের গায়ে প্রথমে জ্বালানী তেল ঢেলে দেয় এবং এরপর এটির প্রোপেলারে আঘাত করে। ফলে ড্রোনটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে সাগরে পড়ে যায়। পেন্টাগন রাশিয়ার এই আচরণকে ‘অনিরাপদ ও অপেশাদার’ বলে অভিযোগ করেছে।

তবে মার্কিন এমকিউ-৯ ড্রোন ইচ্ছাকৃতভাবে ভূপাতিত করার অভিযোগ অস্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এটি বলেছে, রুশ যুদ্ধবিমানগুলো মার্কিন ড্রোনটির কাছে যায়নি এবং এটিকে গুলিও করেনি বরং যুদ্ধবিমানগুলোর উপস্থিতি টের পেয়ে দ্রুত বাঁক নিয়ে পালাতে গিয়ে ড্রোনটি নিজে থেকেই ভেঙে পড়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.