রেকর্ড দরপতন: ক্রেডিট সুইসের শেয়ার লেনদেন স্থগিত

যুক্তরাষ্ট্রের দুই বড় ব্যাংকের পতনের ধাক্কা লেগেছে সুইজারল্যান্ডভিত্তিক ব্যাংক ক্রেডিট সুইসের শেয়ারে। বুধবার (১৫ মার্চ) এই ব্যাংকের শেয়ারের রেকর্ড দর পতন হয়েছে। পতনের মাত্রা এতটা-ই তীব্র ছিল যে, এক পর্যায়ে ব্যাংকটির শেয়ার লেনদেন স্থগিত করে দিতে হয়।

খবর সিএনএন, গার্ডিয়ান ও ইনভেস্টিং ডটকম এর।

গার্ডিয়ানের খবর অনুসারে, আজ লেনদেনের এক পর্যায়ে ক্রেডিট সুইসের ব্যাংকের শেয়ারের দাম প্রায় ৩০ শতাংশ কমে যায়। শেয়ারটির দাম কমে দাঁড়ায় ১ দশমিক ৫৬ সুইচ ফ্রাঁ।

ক্রেডিট সুইসের এক বড় বিনিয়োগকারী, সৌদি ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আমর আল খুদাইরি নতুন করে ব্যাংকটির শেয়ারে আর বিনিয়োগ না করার সিদ্ধান্ত জানানোর পর এর শেয়ারে ধস নামে। ব্লুুমবার্গকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি নতুন বিনিয়োগ না করার এই সিদ্ধান্ত জানান। বর্তমানে সৌদি ন্যাশনাল ব্যাংক ক্রেডিট সুইচের ৯.৮ শতাংশ শেয়ার ধারণ করছে।

গত কিছুদিন ধরেই স্বাস্থ্য ভাল যাচ্ছে না ক্রেডিট সুইসের। সর্বশেষ হিসাববছরে ব্যাংকটি ৭.৩ বিলিয়ন সুইচ ফ্রাঁ (প্রায় ৭.৯ বিলিয়ন ডলার) লোকসান করেছে। এটি ২০০৮ সালের পর ব্যাংকটির সবচেয়ে লোকসানের রেকর্ড। ওই সময় বিশ্বঅর্থনৈতিক সঙ্কটে ব্যাংকটি বড় অংকের লোকসানের কবলে পড়েছিল।

এদিকে আর্থিক অবস্থার অবনতির খবরে গত বছর ব্যাংকটির আমানতকারীরা ১৩৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ আমানত তুলে নিয়েছেন। আর এর বড় অংশই প্রত্যাহার করা হয়েছে হিসাব বছরের চতুর্থ প্রান্তিকে।

চলতি সপ্তাহে পুরো বিশ্বকে হতবাক করে দিয়ে ধসে পড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক- সিলিকন ভ্যালি ব্যাংক। এর দুদিনের মাথায় বন্ধ হয়ে যায় দেশটির সিগনেচার ব্যাংক। তাতে টালমাটাল হয়ে উঠে বিশ্ব পুঁজিবাজার। ব্যাংক খাতের শেয়ারের উপর প্রবল ঝড় শুরু হয়। এই ঝড়ে কাবু হয় ক্রেডিট সুইস। অবস্থা আরও নাজুক হয়ে উঠে ব্যাংকের বড় বিনিয়োগকারী সৌদি ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আমর আল খুদাইরির এক ঘোষণায়, যাতে তিনি ব্যাংকটিতে নতুন করে বিনিয়োগের সম্ভাবনাকে নাকচ করে দেন।

খুদইরির ওই ঘোষণার পর ক্রেডিট সুইসের শেয়ার বিক্রির হিড়িক লাগে। তাতে ব্যাপক দর পতন শুরু হয়। শেয়ারটির দাম ২০ শতাংশ কমে গেলে লেনদেন সাময়িকভাবে স্থগিত রাখা হয়। তবে তাতে কোনো কাজের কাজ হয়নি। কিছু সময় পর লেনদেন পুনরায় শুরু হলে আগের চেয়ে তীব্র দরপতনের মুখে পড়ে এই শেয়ার। এক পর্যায়ে শেযারের দাম আগের দিনের চেয়ে ৩০ শতাংশ কমে ১.৫৬ ফ্রাঁ দাঁড়ায়। তবে দিনের শেষভাগে হারানো দামের কিছুটা পুনরুদ্ধার হয়। শেয়ারটির ক্লোজিং মূল্য দাঁড়ায় ১.৮৭ সুইচ ফ্রাঁ, যা আগের দিনের চেয়ে ১৬ শতাংশ কম।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.