আইসিসির মাস সেরা ব্রুক

সাম্প্রতিক সময়ে টেস্টে দারুণ ছন্দে রয়েছেন ব্রুক। গেল ফেব্রুয়ারিতে দুটি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের এই মারকুটে ব্যাটার। মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসেই আগ্রাসী হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। এ ছাড়াও ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ১৭৬ বলে ২৪টি চার ও পাঁচটি ছক্কায় ১৮৬ রান। সেই ইনিংসে যখন তিনি ব্যাটিংয়ে নামেন তখন ইংল্যান্ডের রান ছিল তিন উইকেটে ২১।

তারপর জো রুটের সঙ্গে ৩০২ রানের জুটি গড়েন ব্রুক। সেই ম্যাচটি কেন উইলিয়ামসনের অনবদ্য ইনিংসের কাছে হারলেও প্রশংসা পেয়েছে ব্রুকের ব্যাটসম্যানশিপ। বর্তমান সময়ে ইংল্যান্ডের আগ্রাসী টেস্ট ক্রিকেটের অন্যতম স্তম্ভ হতে চলেছেন ২৪ বছর বয়সি এই ব্যাটার। এর আগে ২০২২ সালের ডিসেম্বরেও আইসিসির মাস সেরা নির্বাচিত হয়েছিলেন ব্রুক। আইসিসির ফেব্রুয়ারির সেরা হতে রবীন্দ্র জাদেজা এবং গুড়াকেশ মোতিকে পেছনে ফেলেছেন ইংল্যান্ডের এই তরুণ ব্যাটার।

এই স্বীকৃতি অর্জনে ব্রুকের সামনে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন জাদেজা। ভারতের এই অলরাউন্ডার ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটে-বলে নিজের প্রত্যাবর্তন রাঙিয়েছেন। চোটের কারণে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা হয়নি জাদেজার। অস্ট্রেলিয়া সিরিজ দিয়ে লম্বা সময় পর চোট কাটিয়ে জাতীয় দলে ফেরেন তিনি।

নিজের ফেরার ম্যাচেই আলো ছড়ান জাদেজা। বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে বল হাতে ৭ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। দলের বিপর্যয়ে ব্যাট হাতেও হাল ধরেছিলেন জাদেজা। বাঁহাতি এই ব্যাটার খেলেছিলেন ৭০ রানের দুর্দান্ত ইনিংস।

দিল্লি টেস্টেও বল হাতে দুর্দান্ত ছিলেন। সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার ম্যাচে দুই ইনিংস মিলে ১০ উইকেট নিয়েছিলেন। ব্যাটিংয়ে একবার সুযোগ পাওয়া জাদেজা করেছিলেন ২৬ রান। তৃতীয় টেস্ট অবশ্য সেভাব জ্বলে উঠতে পারেননি তিনি। ভারতের হারা টেস্টে বল হাতে ৪ উইকেট নেয়া জাদেজা ব্যাটিংয়ে করেছিলেন মোটে ১১ রান।

জাদেজা ছাড়াও ব্রুকের প্রতিদ্বন্দ্বী ছিলেন গুড়াকেশ। জিম্বাবুয়ের বিপক্ষে বল হাতে দুর্দান্ত ছিলেন ক্যারিবিয়ান এই স্পিনার। দুই টেস্টে সবমিলিয়ে ১৯ উইকেট নেন তিনি। শেষ ম্যাচে ১৩ উইকেট নিয়ে ম্যাচ ও সিরিজ সেরাও হন মোতি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.