বাজারে আসছে নতুন এয়ারলাইন্স

বাজারে নতুন আরেকটি এয়ারলাইন্স আনার ঘোষণা দিয়েছে সৌদি আরব। বিশ্বের অন্যান্য এয়ারলাইন্সের সঙ্গে সমানতালে প্রতিযোগিতা করতে যাচ্ছে এই এয়ারলাইন্সটি।

রোববার (১২ মার্চ) ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নতুন রাষ্ট্রীয় এয়ারলাইন্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

নতুন এয়ারলাইন্সের নাম দেওয়া হয়েছে ‘রিয়াদ এয়ার।’ আর এর প্রধান নির্বাহীর দায়িত্ব দেওয়া হয়েছে টনি ডগলাসকে।

সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, নতুন এ বিমান সংস্থা ২০৩০ সালের মধ্যে এশিয়া, আফ্রিকা ইউরোপের ১০০টিরও বেশি গন্তব্যে যাত্রী পরিবহন করবে।

সংস্থাটি আরও জানিয়েছে, নতুন এয়ারলাইন্স সৌদি আরবের জিডিপিতে তেল রপ্তানির বাইরে ২০ বিলিয়ন ডলার যুক্ত করবে। এছাড়া এরমাধ্যমে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ২ লাখ নতুন চাকরি সৃষ্টি হবে।

সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে অর্থ খরচ করে নতুন এয়ারলাইন্সের কার্যক্রম চালানো হবে। এ ফান্ডে সৌদির প্রায় ৬০০ বিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে। তেলের ওপর থেকে রপ্তানি নির্ভরতা কমাতে পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের অর্থ ব্যবহার করে নিজেদের ব্যবসা-বাণিজ্য বাড়ানো চেষ্টা করছে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশটি।

রয়টার্স জানিয়েছে, গত বছরের অক্টোবরে এয়ারবাসের কাছ থেকে ৪০টি এ৩৫০ বিমান কেনার ব্যাপারে আলোচনা করেছিল সৌদি কর্তৃপক্ষ। এছাড়া বোয়িংয়ের সঙ্গেও এ নিয়ে আলোচনা হয়েছিল।

তখন সৌদি আরবের রাষ্ট্রীয় বিমানসংস্থা সৌদিয়া জানিয়েছিল, নিজেদের এবং নতুন একটি এয়ারলাইন্সের জন্য তারা বিমান কেনার ব্যাপারে আলোচনা করছে।

সূত্র: রয়টার্স

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.