রুশোকে ছাড়িয়ে দ্রুততম সেঞ্চুরি উসমানের

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ১১ মার্চ রাতে মুলতান সুলতান্সের হয়ে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে মাত্র ৩৬ বলে সেঞ্চুরি করেন উসমান খান। পিএসএলের ইতিহাসে এটাই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। মাত্র একদিন আগেই মুলতানের জার্সিতেই পেশোওয়ার জালমির বিপক্ষে ৪১ বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন রাইলি রুশো। এই রেকর্ড টিকল না ২৪ ঘন্টাও! রুশোর মুলতান সতীর্থই ভেঙে দিলেন তার রেকর্ডটি।

গতকালের আগের দিন রাতে সাউথ আফ্রিকান ব্যাটার রুশো নিজেই নিজের রেকর্ড ভেঙেছিলেন। পিএসএলের ২০২০ আসরে মুলতানের হয়ে মাত্র ৪৩ বলে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি। কোয়েটার বিপক্ষে ছিল সেই বিধ্বংসী ইনিংসটি।

এবার অবশ্য নিজের রেকর্ড ভাঙলেও সেটি বেশীক্ষণ রাখতে পারলেন না তিনি। উসমানের ঝড়ে রেকর্ডটি ভেঙেই গেল। সবমিলিয়ে ২০ ওভারের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি আছে ক্রিস গেইলের নামে। ক্যারিবিয়ান এই দানব ২০১৩ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে মাত্র ৩০ বলে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন।

পিএসএলের এই ম্যাচে ৯ ছক্কা ও ১২ চারে ৪৩ বলে ১২০ রানের ঝড়ো ইনিংস খেলেন উসমান। সঙ্গে অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান ২৯ বলে ৫৫ এবং টিম ডেভিড ২৫ বলে অপরাজিত ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলেন। এ দিন তিনে নামা রুশোর ব্যাটে আসে ৯ বলে ১৫ রান। এ ছাড়া কাইরন পোলার্ড ১৪ বলে অপরাজিত ২৩ রান করেন। মুলতানের ১৭টি ছক্কা এবং ২২টি চারের ইনিংসে রান হয় তিন উইকেটে ২৬২। পিএসএলে সর্বোচ্চ দলীয় রান এটি।

জবাবে সমানে সমান লড়াই চালিয়েছে কোয়েটাও। ওমাইর ইউসুফের ৩৬ বলে ৬৭, ইফতিখার আহমেদের ৩১ বলে ৫৩, মার্টিন গাপটিলের ১৪ বলে ৩৭ এবং উমর আকমলের ১০ বলে ২৮ রানের সুবাদে ৮ উইকেটে ২৫৩ রান করে তারা। মুলতান ম্যাচটি জিতে মাত্র ৯ রানে। মুলতানের হয়ে ৪৭ রান খরচায় পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন আব্বাস আফ্রিদি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.