ওয়াশিংটন-সিউলের সামরিক মহড়া থামান: জাতিসংঘকে উত্তর কোরিয়া

কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার যৌথ সামরিক মহড়া বন্ধ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় বলেছে, এই মহড়া অনুষ্ঠিত হলে এ অঞ্চলে উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে যাবে।

ওয়াশিংটন ও সিউল আগামী ১৩ থেকে ২৩ মার্চ পর্যন্ত কোরীয় উপদ্বীপে বিশাল সামরিক মহড়া চালানো হবে বলে ঘোষণা করার একদিন পর উত্তর কোরিয়া এ আহ্বান জানাল।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম সন গিয়োং এক বিবৃতিতে বলেছেন, জাতিসংঘসহ আন্তর্জাতিক সমাজের উচিত আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে তাদের যৌথ সামরিক মহড়া ও উস্কানিমূলক তৎপরতা বন্ধ করতে বাধ্য করা। দুঃখজনকভাবে এই যৌথ সামরিক মহড়া যার ধরন সম্পূর্ণ আগ্রাসী তা বন্ধ করতে জাতিসংঘ কোনো উদ্যোগ গ্রহণ করছে না। এই মহড়ার পাশাপাশি মার্কিন কর্মকর্তারা যে বাগাড়ম্বর করছেন তা সংঘাতের মাত্রাকে দায়িত্বজ্ঞানহীনভাবে বাড়িয়ে দিয়েছে।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়া গত মাসে যৌথ বিমান মহড়া চালিয়েছে। ওই মহড়ায় দক্ষিণ কোরিয়ার এফ-৩৫ ও এফ-১৫ এবং আমেরিকার এফ-১৬ যুদ্ধবিমান অংশ নেয়। এসব যুদ্ধবিমান আমেরিকার বি-১বি বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যায়।

সাম্প্রতিক সময়ে কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান ওই উপদ্বীপে মাঝেমধ্যেই যৌথ মহড়া চালাচ্ছে। অন্যদিকে পিয়ংইয়ং বলছে, দেশটিতে হামলা চালানোর লক্ষ্যেই আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান সামরিক মহড়া চালাচ্ছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.