আবারও বাড়ছে গৌতম আদানির সম্পত্তি

aadআবারও বাড়তে শুরু করেছে ভারতের শীর্ষ ধনকুবের গৌতম আদানির সম্পত্তি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে টানা এক মাস পতনের পর  আবার তার সম্পদের উর্ধ্বমুখি প্রবণতা দেখা গেছে। সবশেষ তথ্য অনুযায়ী, আদানির সম্পত্তির পরিমাণ এখন ৪৩ দশমিক এক বিলিয়ন ডলার। একই সঙ্গে বিশ্বের ধনীদের তালিকায়ও তিনি এগোতে শুরু করেছেন। এই তালিকায় বর্তমানে তার অবস্থান ২৮তম।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গের একটি প্রতিবেদন প্রকাশের পর ভেঙে পড়ে ভারতীয় ধনকুবের গৌতম আদানির সাম্রাজ্য। প্রতিবেদনটি প্রকাশের আগে তিনি ছিলেন বিশ্বের তৃতীয় ধনী।

হিনডেনবার্গের প্রতিবেদন প্রকাশের আগে ১২০ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি ছিল আদানির। কিন্তু ২৪ ফেব্রুয়ারি এই সম্পত্তি কমে ৪০ বিলিয়ন ডলারে নীচে নেমে এসেছিল। এ সময় ধনীদের তালিকায় তার স্থান হয় ৩০তম। যদিও এখন তার সম্পত্তি বাড়াতে শুরু করেছে।

২৭ ফেব্রুয়ারি আদানির সম্পত্তি ছিল ৩৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। এরপরের দিন তা বেড়ে দাঁড়ায় ৩৯ দশমিক ৯ বিলিয়ন ডলার। এরপর ১ মার্চ তা বেড়ে দাঁড়ায় ৪৩ দশমিক ১ বিলিয়ন ডলারে।

আদানি গ্রুপের বিষয়ে দুই বছর তদন্তের পর গত ২৪ জানুয়ারি গুরুতর নানা অভিযোগের বিশদ বিবরণসহ একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে হিনডেনবার্গ রিসার্চ। এতে গৌতম আদানির বিরুদ্ধে ‘করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজি’র অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ গবেষণা সংস্থাটি।

গৌতম আদানির অন্যতম প্রতিদ্বন্দ্বী মুকেশ আম্বানি। গত বছর তাকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী হন আদানি। ৮০ দশমিক ৬ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে মুকেশ আম্বানি এখন বিশ্বের ১১ম ধনী।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.