এক সপ্তাহও টিকলেন না অ্যান্ডারসন, শীর্ষে অশ্বিন

গত ২২ ফেব্রুয়ারি প্যাট কামিন্সকে সরিয়ে টেস্টের বোলারদের শীর্ষস্থান দখল করেছিলেন জেমস অ্যান্ডারসন। যদিও সেই স্থান এক সপ্তাহও ধরে রাখতে পারেননি ৪০ বছর বয়সী এই ইংলিশ পেসার। তাকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

বুধবার হালনাগাদকৃত টেস্ট র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সেখানেই ৮৬৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছেন অশ্বিন। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অ্যান্ডারসন মাত্র ৩টি উইকেট নিয়েছেন। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে অশ্বিনের শিকার ৬ উইকেট। এমন পারফরম্যান্সেই বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে এসেছেন তিনি। এর আগে ২০১৫ সালে ক্যারিয়ারে প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। এরপর বেশ কয়েকবার শীর্ষে উঠেছেন ভারতীয় এই তারকা স্পিনার।

ভারতের আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। তিনি উঠে এসেছেন আট নম্বরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দিল্লি টেস্টে ২৬ রানে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছিলেন জাদেজা। ওয়ানডের সেরা অলরাউন্ডারের স্থান ধরে রেখেছেন জাদেজা। যেখানে দুই নম্বরে আছেন অশ্বিন। এক ধাপ করে উন্নতি করেছেন ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ ও পাকিস্তানি পেসার শাহীন আফ্রিদি। চার নম্বরে রয়েছেন বুমরাহ ও ৫ নম্বরে রয়েছেন আফ্রিদি। যদিও গত জুলাই থেকেই তারা কোনো টেস্ট ম্যাচে খেলতে পারেননি। ওলি রবিনসনের বাজে পারফরম্যান্সের কারণেই সুখবর পেয়েছেন তারা।

এক ধাপ করে উন্নতি করেছেন ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ ও পাকিস্তানি পেসার শাহীন আফ্রিদি। চার নম্বরে রয়েছেন বুমরাহ ও ৫ নম্বরে রয়েছেন আফ্রিদি। যদিও গত জুলাই থেকেই তারা কোনো টেস্ট ম্যাচে খেলতে পারেননি। ওলি রবিনসনের বাজে পারফরম্যান্সের কারণেই সুখবর পেয়েছেন তারা। ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জো রুটের। তিনি দুই ধাপ এগিয়ে রয়েছেন তিন নম্বরে। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে তার অবস্থান ৮ নম্বরে। কিউইদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৫৩* ও ৯৫ রানের দুটি ইনিংসেই র‍্যাঙ্কিংয়ে প্রভাব ফেলেছেন এই ইংলিশ ব্যাটার।

অজি ব্যাটারদের মধ্যে মার্নাস ল্যাবুশেন টেস্ট ব্যাটারদের শীর্ষস্থান ধরে রেখেছেন। ২ নম্বরে আছেন তারই স্বদেশী স্টিভেন স্মিথ। ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুক ৭ টেস্ট খেলেই ১৬ নম্বরে উঠে এসেছেন। ১০ ইনিংসেই ব্রুকের ব্যাট থেকে এসেছে ৮০৯ রান।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.