তুষারঝড়ে বিধ্বস্ত আমেরিকার বিমান পরিষেবা

একদিনে প্রায় এক হাজার ৬৪০ বিমান বাতিল হয়েছে আমেরিকায়। এর মধ্যে দেশটির বাইরের বিমানও আছে। শেষ মুহূর্তে বিমান বাতিল হওয়ায় বিমানবন্দরগুলিতে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। বৃহস্পতিবারও একই অবস্থা চলবে বলে মনে করা হচ্ছে

স্থানীয় এয়ারলাইন স্কাইওয়েস্ট ৩৫০টিরও বেশি বিমান বাতিল করেছে। এই স্কাইওয়েস্ট ইউনাইটেড, ডেল্টা, আমেরিকান, আলাস্কা এয়ারলাইনের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গে পার্টনারশিপে কাজ করে। ওই বিমান সংস্থাগুলিও একের পর এক বিমান বাতিল করতে বাধ্য হয়েছে তুষার ঝড়ের জন্য। দেড়িতে ছেড়েছে প্রায় পাঁচ হাজার বিমান।

সবচেয়ে ভয়াবহ অবস্থা মিনেপলিস, ডেনভার এবং ডেট্রয়েট বিমানবন্দরের। এইবিমানবন্দরগুলিতে পরিষেবা কার্যত থমকে গেছে। বিমান ধরতে যারা এসেছিলেন, তারা আটকে পড়েছেন।

এছাড়াও টরন্টো বিমানবন্দরের পরিস্থিতিও ভয়াবহ। শিকাগোর একের পর এক বিমান বাতিল হচ্ছে। বস্তুত, বুধবারের পর বৃহস্পতিবারের বিমানগুলিও বাতিল হতে শুরু করেছে। বুধবার বিকেলেই জানিয়ে দেওয়া হয়েছে, বৃহস্পতিবারের ৪০০টি বিমান বাতিল। যত দিন যাবে বাতিল বিমানের সংখ্যা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

সব মিলিয়ে অ্যামেরিকার ১২টি বিমানবন্দরে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। কবে এই পরিস্থিতি শেষ হবে, তা নিয়ে এখনো স্পষ্ট করে কিছু বলা হয়নি। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.