রাশিয়া যাচ্ছেন চীনা প্রসিডেন্ট

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর বহু হতাহতের ঘটনা ঘটেছে। এরই মধ্যে ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণের জন্য কথিত গণভোট করেছে রাশিয়া। তবে এখনো দু’পক্ষের লড়াই চলছে। সেই যুদ্ধের সমাপ্তি ঘটাতে সহায়তা করতে চায় চীন। সে উপলক্ষে শিগগির মস্কো সফর করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সূত্র উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীন এখন ইউক্রেন নিয়ে আরো সক্রিয় ভূমিকা নিতে চায়। শি যুদ্ধ বন্ধ করা ও শান্তি আলোচনা শুরু করার উদ্য়োগ নিতে চান। সেই সঙ্গে তিনি এটাও নিশ্চিত করতে চান, এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না।

রিপোর্টে বলা হয়েছে, শীর্ষবৈঠকের দিন স্থির হয়নি। তবে শি এপ্রিল বা মে মাসে যেতে পারেন। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

চীনের কূটনীতিক ওয়াং ই এখন মস্কোতে আছেন। তিনি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভের সঙ্গে বৈঠক করবেন। পুতিনের সঙ্গেও তিনি দেখা করবেন। সেখানেই শি জিনপিংয়ের সফর নিয়ে কথা হবে বলে রিপোর্টে বলা হয়েছে।

গত বছর বেজিংয়ে শীতকালীন অলিম্পিকের সময় পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক হয়েছিল। তখন তারা ঘোষণা করেছিলেন, রাশিয়া ও চীনের বন্ধুত্বের কোনো সীমা নেই। এর কিছুদিনের মধ্যেই ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে চীন গত এক বছর ধরে রাশিয়াকেই সমর্থন করে আসছে। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.